kalerkantho

বুধবার । ২৯ জুন ২০২২ । ১৫ আষাঢ় ১৪২৯ । ২৮ জিলকদ ১৪৪৩

অ্যাবা গ্রুপের ডাচ ডেইরি ফার্ম পরিদর্শনে পররাষ্ট্রমন্ত্রী

মুন্সীগঞ্জ প্রতিনিধি   

২১ মে, ২০২২ ২১:২৯ | পড়া যাবে ২ মিনিটে



অ্যাবা গ্রুপের ডাচ ডেইরি ফার্ম পরিদর্শনে পররাষ্ট্রমন্ত্রী

অ্যাবা গ্রুপের সিস্টার কনসান ডাচ ডেইরি ফার্ম পরিদর্শন করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন। আজ শনিবার তিনি মুন্সীগঞ্জের লৌহজংয়ের সাতঘড়িয়ায় সপরিবারে দেশের অত্যাধুনিক এ ডেইরি ফার্মটি পরিদর্শন করেন।

এ সময় মন্ত্রী ফার্মটিন ডেইরি সেকশন, বুল শেড, মেটানিটি সেকশন, বায়ুগ্যাস প্লান্ট, ছাগল ও ভেড়ার শেড ঘুরে দেখেন। দেশীয় গরু ছাগলের পাশাপাশি বিদেশি অস্ট্রেলিয়ান ও হল্যান্ডের গরু ছাগল দেখে ও তার আধুনিক পরিচর্যা ও রক্ষণাবেক্ষণে অবিভূত হন।

বিজ্ঞাপন

বাংলাদেশে এত সুন্দর ও উন্নত বিশ্বের মতো পশু পালনের অধুনিকতায় তিনি ডার্চ ডেইরির ভূয়সী প্রসংশা করেন।

ডার্চ ডেইরির সিইও গিয়াস উদ্দিন নীরব মন্ত্রী ও তার পরিবারের সদস্যদের এ সময় ফার্মের বিভিন্ন স্থান ঘুরিয়ে দেখান। ফার্মটির আধুনিক পরিচালনা সম্পর্কে তিনি মন্ত্রীকে বিস্তারিত ব্রিফ করেন।

ডার্চ ডেইরির ব্যবস্থানা পরিচালক জিল্লুর রহমান রিপন মৃধা বলেন, ডার্চ ডেইরি দেশের মানুষের পুষ্টি পূরণে এগিয়ে এসেছে। কোনো প্রকার কীট নাশক ছাড়া উৎপাদিত ভূট্টা ফসলের গাছ খায়ানো হয় এই ফার্মের গরু ছাগলকে। আমরা গরুর দুধের মান ও গুণ ধরে রাখতে বদ্ধ পরিকর। আসন্ন কোরবানির ঈদে আমাদের এখান থেকে ষাঢ় গুরু কেনা যাবে কেজি দরে। আস্ত ষাঁড়টিকে আমরা স্কেলে ওজন করি বিক্রি করি। হাট বাজার থেকে গরু কিনে অনেক সময় অনেক ক্রেতা প্রতারিত হয়। কিন্তু আমাদের এখানকার পশুতে সে সম্ভবনা নেই।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান সাজ্জাদুর রহমান শিপন মৃধা বলেন, আমরা অধিকাংশ গরুই বিদেশ থেকে আমদানি করেছি। অস্ট্রেলিয়া, হল্যান্ড এমনকি আমাদের এখানে আমেরিকার বিখ্যাত জাতের গরুও রয়েছে। উন্নত মানের বিদেশি ছাগল ও ভেড়া এমনকি দুম্বাও রয়েছে। দেশের মানুষের পুষ্টির অভাব পূরণ করতে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। এভাবে আমরা এগিয়ে যেতে পারলে একটা সময় বিদেশ থেকে আমাদের গুড়োদুধও আমদানি করতে হবে না। আমাদের এই ফার্মের গরুর দুধ দিয়ে এখানে খাঁটি ঘি ও তৈরি করা হয়।



সাতদিনের সেরা