kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

নাটোর বাজারে আজ উঠল গোপালভোগ

নাটোর প্রতিনিধি    

২১ মে, ২০২২ ১৭:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



নাটোর বাজারে আজ উঠল গোপালভোগ

নাটোরের আজ শনিবার থেকে গোপালভোগ আম বাজারজাত করা হচ্ছে। এ উপলক্ষে বড়াইগ্রাম উপজেলার আহমেদপুর বাজারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বড়াইগ্রাম উপজেলা পরিষদের পক্ষ থেকে আমচাষি, ব্যবসায়ীদের সঙ্গে এক মতবিনিময়সভার আয়োজন করা হয়। বড়াইগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মারিয়াম খাতুনের সভাপতিত্বে মতবিনিময়সভায় বক্তব্য রাখেন নাটোরের জেলা প্রশাসক শামিম আহমেদ, পুলিশ সুপার লিটন কুমার সাহা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নাটোরের উপপরিচালক মাহমুদুল হাসান প্রমুখ।

সভায় বক্তারা বলেন, নির্ধারিত সময়ে বিষমুক্ত আম বাজারজাত করতে হবে।

বিজ্ঞাপন

এর ব্যত্যয় হলে প্রশাসনের পক্ষ থেকে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। অপরদিকে আম কেনাবেচা ও পরিবহনের ক্ষেত্রে কোনোরূপ চাাঁদাবাজি সহ্য করা হবে না।

উল্লেখ্য, রাসায়নিক পদার্থের অপব্যবহার রোধ করে নিরাপদ পরিপক্ক আম প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে জেলা প্রশাসনের উদ্যোগে আম চাষি ও ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময়সভার আয়োজন করা হয়। ওই সভার সিদ্ধান্ত অনুসারে ২০ মে থেকে নাটোরে গোপালভোগ আম এবং ২৫ মে থেকে লিচু বাজারে পাওয়া যাবে।

এছাড়া ২৫ মে থেকে রাণী পছন্দ ও লক্ষণভোগ, ৩০ মে ক্ষীরসাপাত, ৫ জুন থেকে লক্ষণভোগ, ১৫ জুন থেকে মোহনভোগ, ২০ জুন থেকে হাড়িভাঙ্গা, ফজলী ও আম্রপালি, ৩০ জুন মল্লিকা আম, ১০ জুলাই বারি আম-৪, ১৫ জুলাই আশ্বিনা, ১৫ আগস্ট গৌরমতি আম সংগ্রহের সময় নির্ধারণ করা হয়েছে।

অপরদিকে মুজাফফর জাতের লিচু সংগ্রহ এর মধ্যে শুরু হলেও ২৫ মে থেকে বোম্বাই জাতের লিচু সংগ্রহের সময়সীমা নির্ধারণ করা হয়। এই সময়সূচির আগে কোনো জাতের আম ও লিচু গাছে পরিপক্ক হলে উপজেলা কৃষি বিভাগ ও প্রশাসনের অনুমতিসাপেক্ষে কৃষক বা ব্যবসায়ী গাছ থেকে আম সংগ্রহ করতে পারবেন।



সাতদিনের সেরা