kalerkantho

রবিবার । ২৬ জুন ২০২২ । ১২ আষাঢ় ১৪২৯ । ২৫ জিলকদ ১৪৪৩

'কুমিল্লা সিটি নির্বাচন আমাদের প্রথম টেস্ট কেস'

শরীয়তপুর প্রতিনিধি   

২০ মে, ২০২২ ২০:০৫ | পড়া যাবে ২ মিনিটে



'কুমিল্লা সিটি নির্বাচন আমাদের প্রথম টেস্ট কেস'

'২০২৩ সালের ডিসেম্বর অথবা ২০২৪ সালের জানুয়ারিতে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ লক্ষ্য নিয়ে নির্বাচন কমিশন কাজ করছে। সেই নির্বাচন ইভিএমের মাধ্যমে হবে এমন খবর প্রচারিত হচ্ছে। তা নিয়ে বিভিন্ন আলোচনা-সমালোচনাও হচ্ছে।

বিজ্ঞাপন

পক্ষে-বিপক্ষে কথা হচ্ছে। আমরা এটা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছি। তবে ইভিএমে ভোট করার বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি।

আজ শুক্রবার শরীয়তপুরে ভোটার তালিকা হালনাগাদ ও স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নির্বাচন কমিশনার আনিছুর রহমান এ কথা বলেন।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন ও জেলা নির্বাচন কার্যালয়। জেলা প্রশাসক পারভেজ হাসানের সভাপতিত্বে এতে বক্তব্য দেন পুলিশ সুপার এস এম আশ্রাফুজ্জামান, জেলা পরিষদের প্রশাসক সাবেদুর রহমান, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোস্তফা ফারুকী, পৌর মেয়র পারভেজ রহমান, জেলা নির্বাচন কর্মকর্তা জাহিদ হাসান প্রমুখ।

নির্বাচন কমিশনার আনিসুর রহমান বলেন, একসঙ্গে ৩০০ আসনে ইভিএমে ভোট নেওয়ার সক্ষমতা ও প্রস্তুতি এই মুহূর্তে ইসির নেই। আমাদের ১২০ থেকে ১৩০ আসনে ভোট করার মতো সামর্থ্য আছে। আমরা যাচাই-বাছাই করে সব পক্ষের সঙ্গে কথা বলব। বিভিন্ন দলের কথা শুনব।

কুমিল্লা সিটি নির্বাচন আমাদের প্রথম টেস্ট কেস উল্লেখ করে তিনি বলেন, কুমিল্লার ভোট কেন্দ্রে সিসি ক্যামেরা লাগানো হবে। নির্বাচনের আগের দিন থেকে সেখানে সিসি ক্যামেরা কাজ করবে।

কমিশনের নিরপেক্ষতা নিয়ে জানতে চাইলে তিনি বলেন, আগের কমিশনের ভেতরে এক রকম কথা হতো, আর বাইরে এসে কোনো কোনো সদস্য বিপরীতমুখী কথা বলতেন। এই কমিশনে সেটা হবে না। এই কমিশনের প্রধান নির্বাচন কমিশনারই সব বলবেন।

আগামী সংসদ নির্বাচনে বিএনপির অংশ নেওয়ার বিষয়ে কমিশন কী উদ্যোগ নিয়েছে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনো রাজনৈতিক দলের নির্বাচনে অংশ নেওয়া না নেওয়া তাদের এখতিয়ার। নির্বাচনে আনা বা না আনা আমাদের বিষয় না। তার পরও প্রত্যেক দলকে আমরা আমন্ত্রণ জানাব। একবার না, একাধিকবার আমন্ত্রণ জানাব। আসবে কি আসবে না সেটা বলতে পারছি না। এটা বলাও ঠিক হবে না।



সাতদিনের সেরা