kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

কুমিল্লা সিটি নির্বাচন: মাঠে নামল বিজিবি, প্রার্থীদের ৯ নির্দেশনা

কুমিল্লা প্রতিনিধি   

১৬ মে, ২০২২ ১০:৪৮ | পড়া যাবে ৩ মিনিটে



কুমিল্লা সিটি নির্বাচন: মাঠে নামল বিজিবি, প্রার্থীদের ৯ নির্দেশনা

কুমিল্লা সিটি নির্বাচনে ভোট হবে ১৫ জুন। নির্বাচনী পরিবেশ শান্তিপূর্ণ রাখতে এক মাস আগেই গতকাল বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। ছবি : কালের কণ্ঠ

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনের এক মাস আগেই মাঠে নেমেছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা। গতকাল রবিবার দুপুরের পর থেকে নগরীর বিভিন্ন এলাকায় সঙ্গে একজন ম্যাজিস্ট্রেট নিয়ে টহল দিয়েছেন বিজিবির সদস্যরা। নির্বাচনী এলাকায় শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর পাশাপাশি এক প্লাটুন বিজিবিও মোতায়েন করা হয়েছে।

কুমিল্লা-১০ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ ইসহাক জানান, ভোটগ্রহণের এক মাস আগে গতকাল রবিবার থেকে কুমিল্লা নগরীতে বিজিবি মোতায়েন করা হয়েছে।

বিজ্ঞাপন

একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট এই বিজিবি প্লাটুনের দায়িত্বে থাকবেন। যেকোনো অপ্রীতিকর ঘটনা ঠেকাতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

কুসিক নির্বাচনের রিটার্নিং অফিসার ও নির্বাচন কমিশন সচিবালয়ের এনআইডি উইং শাখার পরিচালক শাহেদুন্নবী চৌধুরী বলেন, তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেট এরই মধ্যে নির্বাচনী আচরণবিধি নজরদারি করতে মাঠে রয়েছেন। কোথায় কোনো অনিয়ম হলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিচ্ছেন। গতকাল থেকে এক প্লাটুন বিজিবিকেও মাঠে থাকার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। নির্বাচনী এলাকায় শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর পাশাপাশি বিজিবি মোতায়েন করা হয়েছে। এ ছাড়া নগরীতে পুলিশ ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা দায়িত্ব পালনকালে অবৈধ যানবাহন আটক করছেন। কেউ নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করছেন কি না তা দেখা হচ্ছে।

তিনি বলেন, সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে কমিশন থেকে সব ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে। এখনই প্রার্থীদের প্রচারণা শুরু করার কথা নয়। তার পরও যাঁরা প্রচারণার চেষ্টা চালাচ্ছেন, আমরা তাঁদের শোকজ করছি এবং মৌখিকভাবে সতর্ক করছি। কোথাও অনিয়ম হলে কাউকে ছাড় দেওয়া হবে না।

এদিকে কুসিক নির্বাচনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের ৯টি নির্দেশনা দেওয়া হয়েছে নির্বাচন কমিশনের পক্ষ থেকে। প্রার্থীদের এসব নির্দেশনা মানতে গতকাল নগরজুড়ে মাইকিং করা হয়েছে।

গত ২৫ এপ্রিল কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ১৫ জুন ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ১০৫টি কেন্দ্রের ৬৪০টি বুথে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আচরণবিধি লঙ্ঘন করায় রিফাতকে তলব

কুসিক নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করায় আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আরফানুল হক রিফাতকে তলব করেছেন কুসিক নির্বাচনের রিটার্নিং অফিসার। গতকাল রবিবার দুপুর ১২টার দিকে রিটার্নিং অফিসার শাহেদুন্নবী চৌধুরী তাঁকে তলব করে নিজ কার্যালয়ে ডেকে পাঠান। কাল সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন তিনি।

জানা গেছে, আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার পর শনিবার ঢাকা থেকে কুমিল্লায় আসেন আরফানুল হক রিফাত। ওই দিন রাত ৮টার দিকে নগরীর রামঘাট এলাকায় কুমিল্লা মহানগর আওয়ামী লীগের কার্যালয়ের সামনে নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন তিনি। পরে সেখানে একটি সভা অনুষ্ঠিত হয়। এতে অন্তত এক হাজার দলীয় নেতাকর্মী উপস্থিত ছিলেন। ওই সভায় বক্তব্য দেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহারসহ বেশ কয়েকজন নেতা।

ওই সভায় আরফানুল হক রিফাত দলীয় নেতাকর্মীদের শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘আপনারা সবাই নৌকার পক্ষে কাজ করবেন। দয়া করে কেউ আচরণবিধি লঙ্ঘন করবেন না। সবাই আচরণবিধি মেনে নির্বাচনী কাজে অংশ নেবেন। ’

রিটার্নিং অফিসার শাহেদুন্নবী চৌধুরী বলেন, ‘তফসিল ঘোষণার পর এভাবে জনসমাবেশ করা আচরণবিধির লঙ্ঘন। আমরা আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হক রিফাতকে এ জন্য ডেকেছি। তিনি আমাদের কার্যালয়ে এলে তাঁকে এ বিষয়ে সতর্ক করা হয়। পরে তিনি জানিয়েছেন, এমনটি আর হবে না। এরপর অন্য কোনো প্রার্থী এমন ঘটনা ঘটালে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ’



সাতদিনের সেরা