kalerkantho

মঙ্গলবার ।  ১৭ মে ২০২২ । ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৫ শাওয়াল ১৪৪৩  

অর্থ আত্মসাতের অভিযোগ

কুষ্টিয়ায় আওয়ামী লীগ নেতাসহ ৯ জনের বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক, কুষ্টিয়া    

২০ এপ্রিল, ২০২২ ০১:৩০ | পড়া যাবে ২ মিনিটে



কুষ্টিয়ায় আওয়ামী লীগ নেতাসহ ৯ জনের বিরুদ্ধে দুদকের মামলা

কুষ্টিয়ার খোকসায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্ষুদ্র ও রুটিন মেরামত কাজের অর্থ আত্মসাতের ঘটনায় দুদক পৃথক তিনটি মামলা দায়ের করেছে। আরো পৃথক তিনটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে দুদক সূত্রে জানা গেছে।  

মঙ্গলবার (১৯ এপ্রিল) কুষ্টিয়া আদালতে দায়েরকৃত মামলায় জেলার খোকসা উপজেলা আওয়ামী লীগের সভাপতি বাবুল আখতারসহ বিদ্যালয় পরিচালনা কমিটির তিনজন সভাপতি, এসব বিদ্যালয়ের তিনজন প্রধান শিক্ষক, উপজেলা প্রকৌশলী এবং একজন সহকারী শিক্ষা অফিসারকে আসামি করা হয়েছে। দুদকের পক্ষে পৃথক তিনটি মামলার এজাহার করেছেন উপপরিচালক (সংযুক্ত) মো. আলমগীর হোসেন।

বিজ্ঞাপন

দুদক সূত্র জানায়, ১০১৯-২০ অর্থবছরে শিক্ষা অধিদপ্তর থেকে উপজেলার বেশ কয়েকটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্ষুদ্র মেরামত ও উন্নয়নের জন্য অর্থ বরাদ্দ আসে। বরাদ্দকৃত অর্থ দিয়ে কাজ না করেই বেশির ভাগ স্কুলের প্রধান শিক্ষক, পরিচালনা পর্ষদের সভাপতি, শিক্ষক সমিতির নেতা ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের কর্মকর্তারা ভুয়া বিল-ভাউচারের মাধ্যমে অর্থ তুলে আত্মসাৎ করে বলে অভিযোগ ওঠে। দুদকের তদন্তে অভিযোগের প্রমাণও মেলে। এ আলোকে ছয় বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি, এসব বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারী শিক্ষা অফিসারের বিরুদ্ধে মামলা দায়ের করার সিদ্ধান্ত নেয় দুদক প্রধান কার্যালয়।

এ সিদ্ধান্তের আলোকে এ মামলায় আসামি করা হয়েছে উপজেলার মাছুয়াঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিকর্ণ কুমার বিশ্বাস, খোকসা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও স্কুল পরিচালনা পর্ষদের সভাপতি বাবুল আখতার, মামুদানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অসীম কুমার বিশ্বাস, সভাপতি মাহিমা রঞ্জন মৈত্র, ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাফিজুল হক, সভাপতি আনোয়ার হোসেন এবং স্থানীয় সরকারি প্রকৌশলী অধিদপ্তরের উপজেলা প্রকৌশলী আব্দুস সামাদ ও সহকারী উপজেলা শিক্ষা অফিসার হোসাইন মোহাম্মদ বেলাল। আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধি ৪০৯/১০৯ তৎসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইন এবং ৫(২) ধারায় অভিযোগ আনা হয়েছে।



সাতদিনের সেরা