kalerkantho

বুধবার ।  ১৮ মে ২০২২ । ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৬ শাওয়াল ১৪৪৩  

সুনামগঞ্জের জগন্নাথপুর

নদী উপচে পানি ঢুকছে হাওরে, তলিয়ে যাচ্ছে আধাপাকা বোরো

জগন্নাথপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি   

১৭ এপ্রিল, ২০২২ ১৪:১৩ | পড়া যাবে ২ মিনিটে



নদী উপচে পানি ঢুকছে হাওরে, তলিয়ে যাচ্ছে আধাপাকা বোরো

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় প্রাণপণ চেষ্টাতেও শেষরক্ষা হলো না। হাওর ও নদীর পানিতে চোখের সামনে তলিয়ে যাচ্ছে আধাপাকা বোরো ধান। কৃষকদের মধ্যে চলছে হাহাকার। গতকাল শনিবার সন্ধ্যায় উপজেলার পাটলী ইউনিয়নের আসামপুর এলাকায় নলজুর নদীর পাড় উপচে স্থানীয় একটি হাওরে পানি ঢুকছিল।

বিজ্ঞাপন

হাওরের ফসল রক্ষায় স্বেচ্ছাশ্রমে কাজ করছেন স্থানীয়রা।  

গতকাল বিকেল ৫টা থেকে রাত ১২টা পর্যন্ত পানি ঠেকাতে লড়াই চালান কৃষক ও এলাকাবাসী। শেষ পর্যন্ত পানির প্রবল চাপের কাছে হারতে হলো। হু হু করে পানি ঢুকছে হাওরে। ফলে ফসল তলিয়ে যাচ্ছে পানির নিচে।

স্থানীয়রা জানান, উজানের ঢলে নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়ায় শনিবার সন্ধ্যার দিকে আসামপুর এলাকায় নলজুর নদীর পাড় উপচে স্থানীয় হালির হাওরে পানি প্রবেশ করে। বিষয়টি স্থানীয় মসজিদের মাইকে জানানো হলে স্থানীয়রা ঘটনাস্থলে ছুটে এসে পানি ঠেকাতে কাজ করছিলেন। রাত ১২টা পর্যন্ত চেষ্টা করেও হাওর রক্ষা করা যায়নি।  

স্থানীয় ওয়ার্ড মেম্বার পাটলী ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান নজরুল ইসলাম বলেন, নদীর পাড় উপচে স্থানীয় আঘারকান্দি হাওরে পানি প্রবেশ করছে। আমরা হাওর রক্ষায় প্রাণপণ চেষ্টা চালিয়েও রক্ষা করা যায়নি। তিনি জানান, এতে করে হাওরের ৪০০ একর জমির আধাপাকা বোরো ধান পানিতে তলিয়ে যাচ্ছে।

জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাজেদুল ইসলাম বলেন, নদীর পাড় উপচে হাওরে পানি ঢুকেছে। দ্রুত ধান যাতে কৃষকরা ঘরে তুলতে পারেন, এ জন্য আমরা কিছু ধান কাটার শ্রমিক দিয়েছি।



সাতদিনের সেরা