kalerkantho

বুধবার ।  ১৮ মে ২০২২ । ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৬ শাওয়াল ১৪৪৩  

সমুদ্র সৈকতে ভাসছে বিপুল পরিমাণ মরা মাছ, যা বলল বিওআরআই

বিশেষ প্রতিনিধি, কক্সবাজার   

২১ মার্চ, ২০২২ ১২:২১ | পড়া যাবে ২ মিনিটে



সমুদ্র সৈকতে ভাসছে বিপুল পরিমাণ মরা মাছ, যা বলল বিওআরআই

সাগরে মাছ ধরতে গিয়ে জালে আটকা পড়া অতিরিক্ত মাছই সাগরে ফেলে দিতে বাধ্য হয় জেলেরা। আহরিত সেই মাছের পরিমাণ এতই বেশি যে, নৌকায় বহণ করতে না পেরেই জেলেরা শেষ পর্যন্ত বিপুল পরিমাণের মাছ সাগরে ফেলে দেয়। ফেলে দেওয়া মরা মাছগুলোই ভেসে আসে কক্সবাজারের কলাতলি দরিয়া নগর সৈকত পয়েন্টে। গতকাল রবিবার (২০ মার্চ) বাংলাদেশ সামুদ্রিক গবেষণা ইনস্টিটিউটের (বিওআরআই) কর্মকর্তারা এসব তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

জানা গেছে, শনিবার (১৯ মার্চ) বিকেলে জোয়ারের পানিতে আকস্মিক বিপুল পরিমাণের মরা মাছ ভেসে আসার ঘটনা ঘটে। ভেসে আসা সবগুলোই ছোট আকারের একই প্রজাতির মাছ। এদিকে শনিবারই গভীর সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়। লঘুচাপের সঙ্গে সঙ্গেই সামুদ্রিক মরা মাছ ভেসে আসার ঘটনায় উদ্বিগ্ন হন স্থানীয়রা। মাছ ভেসে আসার ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও ব্যাপক প্রচার পায়।

এ বিষয়ে কক্সবাজারে স্থাপিত বাংলাদেশ সামুদ্রিক গবেষণা ইনষ্টিটিউটের মহাপরিচালক সাঈদ মাহমুদ বেলাল হায়দার গতকাল রবিবার (২০ মার্চ) কালের কণ্ঠকে জানান, ‘বোরির বিজ্ঞানীরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তারা জেলেদের সঙ্গে কথা বলে নিশ্চিত হয়েছেন যে, জালে ধরা পড়া অতিরিক্ত মাছ নৌকায় নিতে না পেরে ফেলে দেওয়া মাছগুলোই ভেসে আসে। ’

তিনি জানান, স্থানীয় জেলে ও জনসাধারণের তথ্যমতে মহেশখালী দ্বীপের একটি নৌকায় এক প্রজাতির ছোট মাছ (যা স্থানীয় ভাষায় ‘গরু মাছ’ বলা হয়, মাছটির সাধারণ নাম- রেইনবো সার্ডিন, বৈজ্ঞানিক নাম- Dussumieria acuta) প্রচুর পরিমাণে জালে ধরা পড়ে। জালে আটকা পড়া সব মাছ নিতে না পেরে জেলেরা অনেক মাছ সাগরে ফেলে দেয়। পরবর্তীতে ওই মাছগুলো সমুদ্রতীরে ভেসে আসে।

সাঈদ মাহমুদ বেলাল আরো জানান, এই এলাকার পানির নমুনা সংগ্রহ করে বিভিন্ন প্যারামিটার পরীক্ষা করা হয়। এতে কোনো ধরনের অস্বাভাবিক পরিবর্তন লক্ষ্য করা যায়নি। সমুদ্রের পানির গুণগত মান (কোয়ালিটি) ও অন্যান্য মান পরিবেশবান্ধব আছে।

মহাপরিচালক আরো জানান, জালে আটকা পড়া মাছগুলো সাগরে ঝাঁকে ঝাঁকে বিচরণ করে থাকে। এমনই কোনো ঝাঁক একসঙ্গে জালে আটকা পড়ায় জেলেরা নৌকায় বহন করতে পারছিল না, তাই তারা ফেলে দিতে বাধ্য হয়। সাগরে এরকম ঘটনা প্রায়ই হয়ে থাকে বলেও জানান তিনি।



সাতদিনের সেরা