kalerkantho

মঙ্গলবার ।  ১৭ মে ২০২২ । ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৫ শাওয়াল ১৪৪৩  

আন্তর্জাতিক বাজারেও তেলের দাম বেশি : বাণিজ্যমন্ত্রী

পীরগাছা (রংপুর) প্রতিনিধি   

১৮ ফেব্রুয়ারি, ২০২২ ১৭:২৮ | পড়া যাবে ৩ মিনিটে



আন্তর্জাতিক বাজারেও তেলের দাম বেশি : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির কারণেই তেল, চিনি ও ডালের দাম বাড়ানো হয়েছে। তবুও অসৎ ব্যবসায়ীরা সুযোগ পেলেই পণ্যের দাম বাড়িয়ে দেয়। তাই এখন থেকে ট্যারিফ কমিশন নির্ধারিত দরের চেয়ে বেশি দামে ভোজ্যতেল, ডাল ও চিনি বিক্রি করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এজন্য জেলায় জেলায় দাম মনিটরিংয়ের জন্য ডিসিদের দায়িত্ব দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

অসৎ ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

আজ শুক্রবার সকাল সাড়ে ১১টায় রংপুর সার্কিট হাউজ মিলনায়তনে রংপুরে ক্যান্সার হাসপাতাল স্থাপনে নেওয়া প্রকল্পের বিষয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের ভোজ্যতেলের চাহিদা রয়েছে প্রতি বছর ৩৫ থেকে ৪০ লাখ টন, যার ৯০ শতাংশ বিদেশ থেকে আমদানি করতে হয়। ১০ শতাংশ তেল দেশে উৎপাদিত সরিষা থেকে আসে। আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেল, ডাল ও চিনির দাম অনেক বেড়েছে। ৬০০ ডলার টনের ভোজ্যতেলের দাম আন্তর্জাতিক বাজারে ১৩০০ ডলারে উঠেছে। একইভাবে ডাল চিনির দাম বেড়েছে।

টিপু মুনশি জানান, কৃষকরা বলছেন, তারা ন্যায্য মূল্য পাচ্ছেন না। প্রতি কেজি পেঁয়াজের উৎপাদন খরচ পড়ে ১৪ টাকা, আর বিক্রি করছে ১৬ থেকে ১৮ টাকা। সে কারণে বিদেশ থেকে আপাতত পেঁয়াজ আমদানি করতে নিষেধ করেছেন কৃষকরা।

দেশে পর্যাপ্ত আলু উৎপাদন হচ্ছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, আলুর ন্যায্যমূল্য নিশ্চিত করতে রপ্তানি বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ বছর ৫১ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সরকার আলু উৎপাদন, ব্যবহার ও রপ্তানির বিষয়ে সজাগ রয়েছে।

অবহেলিত জনগোষ্ঠীর চিকিৎসাসেবা নিশ্চিত করতে ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরে টিপু মুনশি বলেন, রংপুর অঞ্চলের মানুষের স্বাস্থ্যসেবার মান বৃদ্ধি করতে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। প্রায় ১০০ কোটি টাকা ব্যয়ে রংপুরে বিশ্বমানের ক্যান্সার হাসপাতাল নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আমি ব্যক্তিগতভাবে ২০ কোটি টাকা দেব। শুধু টাকা দিলেই হবে না, এটাকে বাঁচিয়ে রাখতে হবে। সকল স্তরের মানুষ যাতে সাশ্রয়ী মূল্যে ক্যান্সারের চিকিৎসা পায়, সেজন্য ব্যবস্থা নিতে হবে।

রংপুরের পীরগাছায় নির্মিতব্য ক্যান্সার হাসপাতালের অগ্রগতি প্রসঙ্গে সংবাদ সম্মেলনটি আয়োজন করে অপু মুনশি ম্যামোরিয়াল ট্রাস্ট এবং নোটারি ক্লাব অফ উত্তরা।

রোটারিয়ান ক্লাব উত্তরার প্রেসিডেন্ট জুলহাস আলমের সঞ্চলনায় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আসিব আহসান, রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (অপরাধ) আবু মারুফ হোসেন ও রংপুর মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. বিমল চন্দ্র রায় প্রমুখ।



সাতদিনের সেরা