kalerkantho

বৃহস্পতিবার ।  ১৯ মে ২০২২ । ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৭ শাওয়াল ১৪৪৩  

ট্রেনের ধাক্কায় নছিমনের তিন যাত্রী নিহত

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ জানুয়ারি, ২০২২ ০৪:০১ | পড়া যাবে ৫ মিনিটে



ট্রেনের ধাক্কায় নছিমনের তিন যাত্রী নিহত

চাঁপাইনবাবগঞ্জের আলীনগর হাজির মোড় লেভেলক্রসিংয়ে গতকাল আটকে যাওয়া নসিমনে ট্রেনের ধাক্কায় চালকসহ তিনজন নিহত হয়। ছবি : কালের কণ্ঠ

চাঁপাইনবাবগঞ্জ শহরে অরক্ষিত লেভেলক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় নছিমনের চালক ও দুই আরোহী নিহত হয়েছেন। গতকাল সোমবার সকালে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনের প্রায় এক কিলোমিটার দূরে বাড়ির কাছে আলীনগর হাজির মোড়ে এ দুর্ঘটনা ঘটে। আরো ৯ জেলায় গত সোমবার রাতে ও গতকাল সড়ক দুর্ঘটনায় সাতজন নিহত ও অন্তত ২৭ জন আহত হয়েছেন। নওগাঁর ধামইরহাটে ট্রাক ও মোটরসাইকেলের সংঘর্ষে মৃতের সংখ্যা বেড়ে দুই থেকে চারজন হয়েছে।

বিজ্ঞাপন

চাঁপাইনবাবগঞ্জে নিহতরা হলেন শহরের আলীনগর ভূতপুকুর মহল্লার মৃত আব্দুল গনি ওরফে গরিবুল্লার ছেলে মো. ফুলচান (৪৯), একই মহল্লার মৃত রইসউদ্দিনের ছেলে সেহের আলী (৪৫) ও সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের আমনুরা কেন্দুল গ্রামের মানিক চাঁদের ছেলে মো. নাইমুল (৩৯)। নাইমুল নছিমনচালক ও অন্য দুজন মাছ ব্যবসায়ী। সম্পর্কে এই মামা-ভাগ্নে সকালে চাঁপাইনবাবগঞ্জ নিউ মার্কেট মাছের বাজারে মাছ বিক্রি করে বাড়ি ফিরছিলেন।

প্রত্যক্ষদর্শীরা ও রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) হাবিলদার মো. নাসিম বলেন, সকাল পৌনে ৯টার দিকে রেললাইনের ওপর নছিমনটি আটকে যায়। এ সময় চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন থেকে ছেড়ে আসা ট্রেনটি নছিমনটিকে ধাক্কা দিয়ে ছেঁচড়ে কিছুদূর নিয়ে যায়। সেখানে নছিমনটি লাইনের ওপর আটকে যায় ও ট্রেনটি থেমে যায়। পরে ফায়ার সাভিসের কর্মীরা মরদেহ ও নছিমনটি উদ্ধার করে রেললাইনের পাশে রাখলে ট্রেনটি গন্তব্যের উদ্দেশে যাত্রা করে। ঘটনাটি তদন্ত করছে পুলিশ।

লেভেলক্রসিং মোড়ের একটি দোকানের সিসিটিভি ফুটেজে দেখা যায়, রেললাইনের সমান্তরাল সড়ক ধরে দ্রুতগতির নছিমনটি ডানে ঘুরে রেললাইন পার হচ্ছে। আর তখনই ট্রেনটি চলে আসে ও নছিমনটিকে ধাক্কা দিয়ে ছেঁচড়ে বেশ কিছুদূর নিয়ে যায়। নছিমনচালক হয়তো ধারণা করেছিলেন, ট্রেনে আসার আগেই তিনি লাইন পার হয়ে যেতে পারবেন। স্থানীয় অনেকে বলেন, লাইনে ওঠার সময় নছিমনের ইঞ্জিন বন্ধ হয়ে যায়।

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন মাস্টার শহিদুল আলম বলেন, ওই ক্রসিংয়ে কোনো গেট বা জনবল বরাদ্দ নেই। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

ঘটনাস্থল পরিদর্শন করেছেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খান ও জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম। জেলা প্রশাসক তাত্ক্ষণিক নিহতদের পরিবারপিছু ২৫ হাজার টাকা অনুদান দেন। তিনি রেল কর্তৃপক্ষকে অরক্ষিত ক্রসিংয়ের ব্যাপারে জিজ্ঞাসাবাদ করেন।

সিরাজগঞ্জের উল্লাপাড়ার পৌর ভূমি উপসহকারী কর্মকর্তা আব্দুস সালাম (৪২) গত রবিবার ভোরে শ্যামলীপাড়া বাসস্ট্যান্ডে মোটরসাইকেল নিয়ে দাঁড়িয়ে থাকা অবস্থায় ঢাকাগামী বেপরোয়া সি-লাইন কোচের ধাক্কা লেগে মাটিতে পড়ে যান। গতকাল সকালে বগুড়ায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। তিনি উপজেলার কয়ড়া সড়াতৈল গ্রামের মোজাহার হোসেনের ছেলে।

বগুড়ার নন্দীগ্রামের বাঁশের ব্রিজ নামক স্থানে গতকাল সকালে বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী পল্লী চিকিৎসক রাসেল হোসেন (৩০) নিহত হন। তিনি দাঁত মানিকা গ্রামের আনোয়ার হোসেনের ছেলে।

গোপালগঞ্জের কোটালীপাড়ার পশ্চিমপাড় এলাকায় গত রবিবার রাতে আগৈলঝাড়া-পয়সারহাট-গোপালগঞ্জ মহাসড়কে মোড় ঘুরতে গিয়ে গ্যাস সিলিন্ডারবোঝাই ট্রাকের সঙ্গে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে মোটরসাইকেলটির আরোহী হোসেন শিকদার নিহত হন। তিনি বরিশালের আগৈলঝাড়ার বাকপাড়া গ্রামের আনোয়ার শিকদারের ছেলে ও মোটর মেকানিক।

নওগাঁর মহাদেবপুর উপজেলার শিবরামপুর হোলিপ্যাড নামক স্থানে গতকাল সকালে বালুবাহী ড্রাম ট্রাক ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে মোটরসাইকেলটির আরোহী নিহত হন। নিহত মো. আবুল কালাম আজাদ (৫৮) নওগাঁ সিভিল সার্জন অফিসের হিসাবরক্ষক ও মহাদেবপুরের সারতা পশ্চিমপাড়া গ্রামের মৃত আব্দুস সামাদ দেওয়ানের ছেলে।

খুলনার চুকনগর সরদার বাড়ির বটতলা মোড়ে খুলনা-সাতক্ষীরা মহাসড়কে গতকাল বিকেলে বাস ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত হন মোটরসাইকেলটির আরোহী তৌফিক হাসান সোহেল (৩৫)। তিনি যশোরের কেশবপুরের মৃত আব্দুল মোমিনের ছেলে। খুলনায় চিকিৎসক দেখিয়ে বাড়ি ফিরছিলেন।

ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার নোয়াগাঁও গ্রামের কাটানিশার বাজারের কাছের জমিতে হালচাষের সময় ট্রাক্টর উল্টে এটির চালক নিহত হন। গতকাল সকালের এ দুর্ঘটনায় নিহত মলাই মিয়া (৪১) কাটানিশার গ্রামের মনু মিয়ার ছেলে।

রাজধানীর রমনা থানাধীন বেইলি রোডে সার্কিট হাউস মসজিদের সামনে ট্রাকের ধাক্কায় ভ্যানচালক নুর আলম (৪০) নিহত ও তুহিন হোসেন (৩৮) নামের একজন আহত হয়েছেন। নুর আলম দিনাজপুরের পার্বতীপুর উপজেলার মেহেরাব হোসেনের ছেলে। তিনি তেজগাঁও রেলস্টেশনসংলগ্ন ডিমের আড়তে থাকতেন।

নওগাঁর ধামইরহাট উপজেলার হরীতকীডাঙ্গা বাজারের কবির দেওয়ানের বয়লারের সামনে রবিবার রাতে ট্রাক ও মোটরসাইকেলের সংঘর্ষে আহত দুজনেরও মৃত্যু হয়েছে। রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়ার পথে রাত সাড়ে ১২টায় তাঁদের মৃত্যু হয়। এর আগে এ ঘটনায় দুজনের মৃত্যু হয়। তাঁরা চারজনই মোটরসাইকেলটির আরোহী ছিলেন। নিহতরা হলেন উপজেলার নানাইচ গ্রামের মো. গোলজার হোসেনের ছেলে সুফিয়ান (১৮), মো. মোজাম্মেল হোসেনের ছেলে আবু ছালাম (৩০), দক্ষিণ জাহানপুর গ্রামের মো. জুয়েলের ছেলে মো. মিনহাজ (২৪) ও হেলাল হোসেনের ছেলে মো. সজল (৩০)।

টাঙ্গাইলের কালিহাতীতে হানিফ পরিবহনের বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে কমপক্ষে ২৫ জন যাত্রী আহত হয়েছেন। গতকাল ভোরে এলেঙ্গা-ভূঞাপুর আঞ্চলিক সড়কের যদুরপাড়া মোড়ে এ দুর্ঘটনা ঘটে। জানা গেছে, ঘন কুয়াশা ও সড়ক বাঁকের কারণে দুর্ঘটনাটি ঘটে।

বরগুনার আমতলীতে চোখে ঘুম থাকায় চালক বিশ্রামে গিয়ে তাঁর সহকারী কিশোর তোতাকে দিয়ে সারবোঝাই ট্রাক চালাচ্ছিলেন। পরে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকটি গাছের সঙ্গে ধাক্কা লেগে সামনের অংশ দুমড়েমুচড়ে ভেতরে আটকে পড়ে তোতা। ফায়ার সার্ভিসের দুটি ইউনিট দুই ঘণ্টার চেষ্টায় ট্রাকের দরজা কেটে তোতাকে উদ্ধার করে। গতকাল ভোররাতে আমতলী-পটুয়াখালী-কুয়াকাটা আঞ্চলিক মহাসড়কে ঘটনাটি ঘটে।

[প্রত্যক্ষদর্শী, থানা-পুলিশ, ফায়ার সার্ভিস ও হাসপাতাল সূত্রে প্রতিবেদনে তথ্য দিয়েছেন কালের কণ্ঠের আঞ্চলিক কার্যালয়, নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা]



সাতদিনের সেরা