kalerkantho

বুধবার ।  ২৫ মে ২০২২ । ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৩ শাওয়াল ১৪৪৩  

নওগাঁয় যৌথ অভিযানে বিটকয়েন চক্রের দুই সদস্য গ্রেপ্তার

নওগাঁ ও রাণীনগর প্রতিনিধি    

২৩ জানুয়ারি, ২০২২ ১৭:০৫ | পড়া যাবে ৩ মিনিটে



নওগাঁয় যৌথ অভিযানে বিটকয়েন চক্রের দুই সদস্য গ্রেপ্তার

নওগাঁয় যৌথ অভিযানে বিটকয়েন (ক্রিপ্টোকারেন্সি) চক্রের দুই সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল শনিবার (২২ জানুয়ারি) সকাল সাড়ে ৯টায় চৌড়বাড়ী গ্রাম থেকে জেলা গোয়েন্দা শাখা পুলিশ (ডিবি) এবং জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) যৌথ অভিযানে জেলা সদর ও আত্রাই উপজেলা থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন আত্রাই থানার চৌড়বাড়ী গ্রামের আব্দুস শুকুরের ছেলে সারোয়ার হোসেন ডলার (৩০) এবং শামসুল আলম খন্দকারের ছেলে রাকিবুল ইসলাম খন্দকার রকি (২৫)। শনিবার রাত সাড়ে ৯টায় এক প্রেস বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

বিজ্ঞাপন

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, রাকিবুল ইসলাম খন্দকার রকি এবং সারোয়ার হোসেন ডলার দীর্ঘদিন ধরে অবৈধ বিটকয়েন ক্রয়-বিক্রয়ের সঙ্গে জড়িত থাকার তথ্য জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার কাছে আসে। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে তাঁদের দুজনকে দীর্ঘদিন ধরে অনুসরণ করে সত্যতা পাওয়া যায়। শনিবার সকাল সাড়ে ৯টায় আত্রাই থানার চৌড়বাড়ী গ্রামে যৌথ অভিযান চালানো হয়। এ সময় বাড়ি থেকে বিটকয়েন চক্রের মূল হোতা রকিকে গ্রেপ্তার করে। পরে তাঁর দেওয়া তথ্যের ভিত্তিতে বিটকয়েন চক্রের সমন্বয়কারী ডলারকে নওগাঁ শহরের গোস্তহাটির মোড় থেকে গ্রেপ্তার করা হয়।

এতে আরো বলা হয়, সর্বশেষ বিটকয়েন বিক্রির (১ লাখ ৮২ হাজার ইউএস ডলার) প্রায় ১ কোটি ৫৬ লাখ টাকা লেনদেনের জন্য সারোয়ার হোসেন ডলার নওগাঁর মহাদেবপুর ব্যাংক এশিয়ার হিসাবের স্বাধীন মাস্টার কার্ড (নম্বর- ৫৪১১৭৩০১০০৩১২৮৬১) ব্যবহার করেন। বিটকয়েন বিক্রি হলে ব্যাংক হিসাবে অনেক টাকা জমা হবে লোভ দেখিয়ে তাঁরা বিভিন্নজনের কাছ থেকে টাকা হাতিয়ে নেন বলে প্রাথমিকভাবে জানা যায়। তাঁরা একটি বিটকয়েনের মূল্য ৩৫ লাখ টাকা বলে প্রচারণা করে আসছিলেন। বিটকয়েন ক্রয়ের জন্য তাঁদের টাকার প্রয়োজন হওয়ায় এলাকার লোকজনদের প্রলোভন দেখিয়ে টাকা হাতিয়ে নেন। এতে ভুক্তভোগীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

অভিযানে রকির কাছ থেকে একটি মোবাইল ফোন, দুটি মোবাইল সিম, বরিশাল হাটখোলা শাখার ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের একটি চেক বই, একটি চকোলেট কালার ডায়েরি এবং ডলারের কাছ থেকে একটি মোবাইল ফোন, একটি মোবাইল সিম ও নওগাঁর মহাদেবপুর ব্যাংক এশিয়ার একটি স্বাধীন মাস্টার কার্ড জব্দ করা হয়।  

বিটকয়েন (অনলাইন জুয়ার) চক্রের মূল হোতা রকি এবং ডলার দুজনেই দক্ষ কম্পিউটার অপারেটর এবং সফটওয়্যারে অধিক জ্ঞানসম্পন্ন। তাঁরা সিঙ্গাপুরের ক্যারিঅন পরিচয়ধারী ব্যবসায়ী পার্টনার বলে জানা গেছে।

নওগাঁ জেলা গোয়েন্দা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) কে এম শামসুদ্দিন বলেন, শনিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ডিবির উপপরিদর্শক (এসআই) খাইরুল ইসলাম বাদী হয়ে গ্রেপ্তার দুজনের বিরুদ্ধে পৃথক থানায় মামলা করেছেন। ভবিষ্যতে এমন প্রতারক চক্রের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি। আজ আদালতের মাধ্যমে আসামিদের জেলহাজতে পাঠিয়েছে সংশ্লিষ্ট থানা।



সাতদিনের সেরা