kalerkantho

বৃহস্পতিবার ।  ২৬ মে ২০২২ । ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৪ শাওয়াল ১৪৪

শাহজালাল বিশ্ববিদ্যালয়

প্রধানমন্ত্রীর কাছে ছাত্রলীগের সাবেক নেতাদের ৩ দাবি

শাবিপ্রবি প্রতিনিধি   

২৩ জানুয়ারি, ২০২২ ১৬:০৫ | পড়া যাবে ২ মিনিটে



প্রধানমন্ত্রীর কাছে ছাত্রলীগের সাবেক নেতাদের ৩ দাবি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদের পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ন্যায্য দাবি মেনে নেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি তিন দফা দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ১০৫ জন সাবেক ছাত্রলীগ নেতা।

শনিবার শাবিপ্রবি ছাত্রলীগের সাবেক নেতাদের এক জরুরি ভার্চুয়াল সভা শেষে এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।

এতে শাবিপ্রবি ছাত্র আন্দোলনে উদ্ভূত সংকটে উদ্বেগ জানিয়ে দ্রুত সমাধানের উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী কাছে তিনটি দাবি জানানো হয়। বিজ্ঞপ্তিতে তাঁরা অবিলম্বে আন্দোলনরত ছাত্র-ছাত্রীদের অনশন ভাঙিয়ে তাঁদের ন্যায্য দাবি মেনে নেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

বিজ্ঞাপন

এ ছাড়া যে বিশেষ মহল আন্দোলনরত ছাত্র-ছাত্রীদের ওপর পুলিশি আক্রমণ পরিচালনার পরিবেশ তৈরি করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং ছাত্র-ছাত্রীদের ওপর পুলিশের করা অ্যাসল্ট মামলা দ্রুত প্রত্যাহারের দাবি জানান ছাত্রলীগ নেতারা।

সভায় শাবিপ্রবি সাবেক ছাত্রলীগের প্রথম ব্যাচ থেকে শুরু করে সর্বশেষ ব্যাচের নেতাকর্মীরা অংশ নেন। দীর্ঘ চার ঘণ্টার এই সভায় ক্যাম্পাস পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এতে সবাই আন্দোলনরত ছাত্র-ছাত্রীদের প্রতি সহমর্মিতা প্রকাশ করেন।

১৩ জানুয়ারি রাত থেকে শুরু প্রভোস্টবিরোধী আন্দোলনে গত ১৬ জানুয়ারি পুলিশ লাঠিচার্জ, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড ছুড়ে ৩০ শিক্ষার্থীকে আহত করলে উপাচার্যের পদত্যাগের দাবি ওঠে। উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় বন্ধ এবং শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয় কর্তৃপক্ষ। তবে এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে উপাচার্যের পদত্যাগ দাবিতে আমরণ অনশনসহ আন্দোলন অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা।



সাতদিনের সেরা