kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

ভ্যাট বকেয়া ইটভাটা মালিকের, ভোগান্তি শ্রমিক ও ক্রেতার

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি   

১১ জানুয়ারি, ২০২২ ০১:৫২ | পড়া যাবে ২ মিনিটে



ভ্যাট বকেয়া ইটভাটা মালিকের, ভোগান্তি শ্রমিক ও ক্রেতার

টাঙ্গাইলের মির্জাপুরে ইটভাটা মালিকদের ভ্যাট বকেয়া থাকায় রাস্তা থেকে ইটভর্তি ট্রাক আটক রাখার অভিযোগ উঠেছে। এতে ট্রাকের শ্রমিক ও ক্রেতারা হয়রানির শিকার হয়েছেন। টাঙ্গাইল ভ্যাট অফিসের বিরুদ্ধে ট্রাক আটকের এই অভিযোগ পাওয়া গেছে। তবে কয়টি ইটভাটার ভ্যাট বাকি রয়েছে এবং কত টাকা আদায় করেছেন তা জানতে চাইলে সঠিক তথ্য দিতে পারেননি টাঙ্গাইল ভ্যাট অফিসের কাস্টমস-এক্সাইজ ও ভ্যাট কর্মকর্তা জুবায়দা খানম।

বিজ্ঞাপন

জানা গেছে, মির্জাপুর উপজেলার গোড়াই, জামুর্কী, আজগানা, বাঁশতৈল, তরফপুর ও লতিফপুর ইউনিয়নে শতাধিক ইটভাটা রয়েছে। এসব ইটভাটার মালিকরা প্রতি বছর ৩১ ডিসেম্বর ও নতুন বছরের ১৫ ফেব্রুয়ারি ও ৩১ মার্চ এর মধ্যে তিন কিস্তিতে ভ্যাট পরিশোধ করে থাকেন। কিন্তু মির্জাপুর উপজেলার কয়েকটি ইটভাটা মালিক প্রথম কিস্তির টাকা ৩১ ডিসেম্বরের মধ্যে পরিশোধ করেননি। এজন্য টাঙ্গাইল ভ্যাট অফিস সংশ্লিষ্ট ইটভাটা মালিকদের ইতোমধ্যে ভ্যাট পরিশোধের জন্য তাগিদ দিয়েছেন।  

নির্ধারিত সময়ে ভ্যাট পরিশোধ না করায় টাঙ্গাইল ভ্যাট অফিসের সহকারী রাজস্ব কর্মকর্তা মো. সোহেলের নেতৃত্বে রবিবার গোড়াই ইউনিয়নের মীর দেওহাটা এলাকায় অভিযান চালিয়ে ইটভর্তি ট্রাক আটক করেন। খবর পেয়ে ইটভাটা মালিকরা ভ্যাটের টাকা পরিশোধ করেন। ঘণ্টার পর ঘণ্টা আটক থাকার পর ভ্যাট পরিশোধের রশিদ জমা দিয়ে ছাড়া পায় আটককৃত ইটভর্তি ট্রাক। এতে ট্রাকের শ্রমিক ও ক্রেতারা ভোগান্তির শিকার হন।  

ট্রাকের চালক (ঢাকা-মেট্রো-ট-২০-৯৩০৬) রাশেদুল জানান, তিনি বহুরিয়া এলাকার এএনবি ব্রিকস থেকে ৬ হাজার ইটভর্তি করে চন্দ্রা যাচ্ছিলাম। মীর দেওহাটা ব্রিজ পার হওয়ার পর ভ্যাট কর্মকর্তারা ট্রাকটি আটক করেন। ওই ইটভাটা মালিকের ভ্যাট বকেয়া আছে তাই ইটভর্তি আমার ট্রাকটি আটক করা হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।  

কোর্ট বহুরিয়া এলাকার কেবিসি ইটভাটার ইটভর্তি একটি ট্রাক আটক করেন ভ্যাট কর্মকর্তারা। খবর পেয়ে ভাটার মালিক ভ্যাটের দুই লাখ টাকা জমা দেন বলে মালিকের ভাগ্নে জাকির হোসেন জানিয়েছেন।  

টাঙ্গাইল ভ্যাট অফিসের কাস্টমস-এক্সাইজ ও ভ্যাট কর্মকর্তা জুবায়দা খানম বলেন, ভ্যাট বকেয়া থাকা প্রতিষ্ঠানের পণ্য সরবরাহকারী যানবাহন আটকের বিধান ভ্যাট আইনে উল্লেখ  রয়েছে। বিধান অনুয়ায়ী ভ্যাট জমার রশিদ পেয়ে আটককৃত ট্রাকগুলো ছেড়ে দেওয়া হয়েছে বলে তিনি জানান।



সাতদিনের সেরা