kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

বিজয় দিবস উপলক্ষে গফরগাঁও সাহিত্য সংসদের আলোচনাসভা

অনলাইন ডেস্ক   

২৭ ডিসেম্বর, ২০২১ ২১:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



বিজয় দিবস উপলক্ষে গফরগাঁও সাহিত্য সংসদের আলোচনাসভা

'মহান মুক্তিযুদ্ধের সাংস্কৃতিক পটভূমি ' শীর্ষক আলোচনা সভা, রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে মহান বিজয় দিবস, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিব বর্ষ উদযাপন করেছে গফরগাঁও সাহিত্য সংসদ। গতকাল ২৬ ডিসেম্বর রবিবার সন্ধ্যা সাড়ে ৫ টায় স্থানীয় খায়রুল্লাহ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠানমালা আয়োজন করা হয়।

সংগঠনের আহ্বায়ক সারোয়ার জাহানের সভাপতিত্বে ও সদস্য সচিব এডভোকেট সাইফুস সালেহীনের পরিচালনায় মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট সাংবাদিক, লেখক ও কথাসাহিত্য কেন্দ্রের সাধারণ সম্পাদক ফাইজুস সালেহীন। অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন সিপিবি গফরগাঁও উপজেলার সাবেক সভাপতি আজিম উদ্দিন মাষ্টার, দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ডা. কে এম এহসান , খেলাঘর কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য ফকির এ মতিন, উদীচী গফরগাঁও শাখার সভাপতি গোলাম মোঃফারুকী, চিত্র শিল্পী লুৎফর রহমান আরজু ,খেলাঘর কেন্দ্রীয় কমিটির সদস্য আতাউর রহমান মিন্টু।

বিজ্ঞাপন

আরও ছিলেন খায়রল্লাহ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রহিমা খাতুন । মূখ্য আলোচক ফাইজুস সালেহীন মহান মুক্তিযুদ্ধের সাংস্কৃতিক পটভূমি নির্মাণকারী লেখক, কবি, সাংবাদিক, শিল্পী ও বুদ্ধিজীবীদের অবদান স্মরণ করে বলেন, বাঙালির হাজার বছরের সংগ্রাম-সাধনার উপসংহার হলো স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে পাওয়া স্বাধীনতাই বাঙালির শ্রেষ্ঠ অর্জন। আর এই মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার পটভূমি ও ভাবাদর্শিক চেতনা নির্মিত হয়েছে মূলত সাহিত্যিক- সাংস্কৃতিক তথা বুদ্ধিবৃত্তিক সংগ্রামের মাধ্যমে। বুদ্ধিবৃত্তিক এই সংগ্রাম জোরদার করেই মুক্তিযুদ্ধের চেতনায় শোষণ নিপীড়ন মুক্ত, অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও সুখী - সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে হবে।



সাতদিনের সেরা