kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

বানারীপাড়ায় সরকারি খাল ভরাট করে অবৈধ দখলের অভিযোগ

বানারীপাড়া (বরিশাল) প্রতিনিধি   

২৩ ডিসেম্বর, ২০২১ ১৩:১৪ | পড়া যাবে ২ মিনিটে



বানারীপাড়ায় সরকারি খাল ভরাট করে অবৈধ দখলের অভিযোগ

বরিশালের বানারীপাড়া উপজেলার কচুয়া গ্রামে সরকারি খাল ভরাট করে অবৈধ দখলের অভিযোগ পাওয়া গেছে। আজ বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) সকালে জনগুরুত্বপূর্ণ খালটি রক্ষায় ওই এলাকার অবসরপ্রাপ্ত সেনা সদস্য মো. জহিরুল ইসলাম উপজেলা নির্বাহী কর্মকর্তা রিপন কুমার সাহার কাছে লিখিত অভিযোগ করেছেন।  

জানা গেছে, উপজেলার বাইশারী ইউনিয়নের কচুয়া গ্রামে ১ নম্বর খতিয়ানভুক্ত খালে প্রতিদিন এলাকার এবং আশপাশের শত শত নৌকা ও ট্রলারসহ বিভিন্ন নৌযান চলাচল করে। খালটি জনসাধারণের ব্যবহার, নৌযান চলাচল, এলাকার জলাবদ্ধতা নিরসন ও কৃষিকাজের জন্য খুবই গুরুত্ব বহন করে।

বিজ্ঞাপন

সম্প্রতি ওই এলাকার লোকমান হোসেন ও মজিবুর শেখ বালু ও মাটি দিয়ে খালের একাংশ ভরাট করে সেখানে বসতঘর উত্তোলন করেন।

একইভাবে আরো অনেকের বিরুদ্ধে খাল দখল করে বসতঘরসহ বিভিন্ন স্থাপনা নির্মাণ করার অভিযোগ রয়েছে। স্থানীয় একটি ভূমিদস্যু চক্র খাল ভরাট করে স্ট্যাম্পের মাধ্যমে ভূমিহীন পরিবারের কাছে তা বিক্রি করছে বলে অভিযোগ পাওয়া গেছে। এলাকার সচেতনমহল তাদের নিষেধ করা সত্বেও তারা খাল দখল অব্যাহত রেখেছেন। এ ব্যপারে অভিযুক্ত লোকমান হোসেন ও মজিবুর শেখের দাবি তারাসহ অনেক পরিবার নদীভাঙনের শিকার হয়ে ভূমিহীন হয়ে পড়ায় খাল ভরাট করে সেখানে বসবাস করছে।  

এ প্রসঙ্গে বানারীপাড়া উপজেলা নির্বাহী অফিসার রিপন কুমার সাহা বলেন অভিযোগের বিষয়ে তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এদিকে, এলাকাবাসী জনগুরুত্বপূর্ণ খালটি রক্ষার দাবি জানিয়েছেন।



সাতদিনের সেরা