kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

চকরিয়ায় চিংড়ি জোনে ‘বন্দুকযুদ্ধ’

র‍্যাবের তিন মামলা, আটক দুজনসহ আসামি ৮

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি   

৮ ডিসেম্বর, ২০২১ ০৪:৪৯ | পড়া যাবে ৩ মিনিটে



র‍্যাবের তিন মামলা, আটক দুজনসহ আসামি ৮

কক্সবাজারের চকরিয়ায় চিংড়ি জোনে র‍্যাবের সঙ্গে ডাকাতদের ‘বন্দুকযুদ্ধের’ ঘটনায় র‍্যাবের পক্ষ থেকে থানায় তিনটি মামলা করা হয়েছে। অস্ত্র, হত্যা ও সরকারি কাজে বাধা, র‍্যাব সদস্যদের আঘাতসহ হত্যাচেষ্টার অভিযোগে মামলাগুলো করা হয়।

এদিকে ওই ‘বন্দুকযুদ্ধে’ নিহত বাবুল জলদাসের পরিবার দাবি করেছে, বাবুল কোনো ডাকাত-সন্ত্রাসী দলের সদস্য নন। তিনি রাতে নদীতে ঝাঁকিজাল বসিয়ে মাছ ধরে সংসারের ভরণ-পোষণ চালাতেন।

বিজ্ঞাপন

তিনি ভীতসন্ত্রস্ত হয়ে পালাতে গিয়ে বন্দুকযুদ্ধের মধ্যে পড়ে মারা যান। পরিবারের একমাত্র উপার্জনকারী বাবুল মারা যাওয়ায় পরিবারের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। তিন সন্তানকে নিয়ে অন্ধকার দেখছেন তাঁর স্ত্রী।

গত রবিবার দিবাগত রাতে চিংড়ি জোনে র‍্যাবের সঙ্গে ডাকাতদলের ‘বন্দুকযুদ্ধ’ হয়। এ সময় দুজন নিহত হন। তাঁরা হচ্ছেন মহেশখালীর শাপলাপুর ইউনিয়নের মুকবেকী গ্রামের মৃত আমির হোছাইনের ছেলে মো. ইউনুস ওরফে কালু (৪০) ও চকরিয়ার ডুলাহাজারা ইউনিয়নের রিংভং ছগিরশাহ কাটার নারায়ণ জলদাসের ছেলে বাবুল জলদাস (৩৫)। র্যাব নিহত দুজনকে ডাকাতদলের সদস্য বলে দাবি করে।  

ওই ঘটনায় র‍্যাব-১৫ সিপিএসসির নায়েক সুবেদার মো. হারুন অর রশিদ বাদী হয়ে গতকাল মঙ্গলবার চকরিয়া থানায় তিনটি মামলা করেন। মামলায় বন্দুকযুদ্ধের সময় অস্ত্র-গোলাবারুদসহ আটক দুজনকে আসামি করা হয়েছে। এ ছাড়া অজ্ঞাতনামা আসামি করা হয়েছে আরো ছয়জনকে।  

মামলার এজাহারনামীয় আসামিরা হলেন শাপলাপুর ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের পুচ্ছরিপাড়ার মৃত নজির আহমদের ছেলে আবুল কালাম (৪৫) ও চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আমিরাবাদ ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের মল্লিক ছোবহান হাজিপাড়ার মৃত আবদুর রউফের ছেলে শাহনেওয়াজ টিপু (৪০)।

মামলার এজাহারে বলা হয়, নিহত দুই ব্যক্তি, অস্ত্রসহ আটক দুই ব্যক্তি ও অন্য আসামিরা সশস্ত্র ডাকাতদলের সক্রিয় সদস্য এবং চিহ্নিত সন্ত্রাসী। তারা বিভিন্ন এলাকায় দীর্ঘদিন ধরে অপরাধমূলক কর্মকাণ্ড, ডাকাতি ও এলাকাবাসীকে জিম্মি করে আসছিল।  

পুলিশ জানিয়েছে, নিহত কালুর বিরুদ্ধে আগে থেকে মারামারি ও চুরির ধারায় দুটি মামলা রয়েছে। বাবুলের বিরুদ্ধে একটি প্রতারণা মামলা ছিল। পুলিশের ক্রাইম ডাটা ম্যানেজমেন্ট সিস্টেম (সিডিএমএস) ও পিসিপিআরে দুজনের ব্যাপারে এই তথ্য সংরক্ষিত রয়েছে।  

সূত্র জানায়, চিংড়ি প্রকল্প দখল করতে গিয়ে সেদিন রাতে প্রকল্প এলাকায় ছাগল জবাই করে ভূরিভোজেরও আয়োজন করে একটি সন্ত্রাসী বাহিনী। ওই বাহিনীর নেতা কে এবং সেখানে কারা কারা ছিল, তা নিশ্চিত করতে পারেনি আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী।  

চকরিয়া থানার ওসি মো. ওসমান গণি কালের কণ্ঠকে জানান, আটক দুজন ও উদ্ধারকৃত অস্ত্র-গোলাবারুদ থানায় সোপর্দ করা হয়েছে। মামলার পর ওই দুজনকে আদালতে তোলা হয়েছে।



সাতদিনের সেরা