kalerkantho

শুক্রবার । ১৪ মাঘ ১৪২৮। ২৮ জানুয়ারি ২০২২। ২৪ জমাদিউস সানি ১৪৪৩

আন্তজেলা চোর চ‌ক্রকে ধরিয়ে দিল 'মা‌ঙ্কি টু‌পি'

উলিপুর (কু‌ড়িগ্রাম) প্রতি‌নি‌ধি   

৭ ডিসেম্বর, ২০২১ ২০:২৪ | পড়া যাবে ৩ মিনিটে



আন্তজেলা চোর চ‌ক্রকে ধরিয়ে দিল 'মা‌ঙ্কি টু‌পি'

কু‌ড়িগ্রা‌মের উলিপু‌রে বা‌ড়িতে চু‌রির ঘটনার ২৫ দিন পর আন্তজেলা চোর দ‌লের সর্দারসহ ৪ জন‌কে গ্রেপ্তার করেছে পুলিশ। দীর্ঘ অভিযান শে‌ষে চক্রটি‌কে গ্রেপ্তার কর‌া হয়। উলিপুর থানার ওসি ইমতিয়াজ ক‌বির বিষয়‌টি জানি‌য়ে‌ছেন। এ সময় তা‌দের কা‌ছ থে‌কে চু‌রি হওয়া স্বর্ণ, নগদ টাকা ও চু‌রির কা‌জে ব‌্যবহৃত দেশীয় অস্ত্রসহ বি‌ভিন্ন সরঞ্জা‌মা‌দি উদ্ধার করা হয়।

বিজ্ঞাপন

পুলিশ সূ‌ত্রে জানা গে‌ছে, গত ক‌য়েক বছর আগে উপ‌জেলার পান্ডুল ইউ‌নিয়‌নের খামার ঢেকিয়ারাম গ্রা‌মের বা‌সিন্দা মোহাম্মদ আলী মারা যান। প‌রে ওই বা‌ড়ি‌তে তার স্ত্রী নারজু বেগম ও এক মে‌য়ে বসবাস ক‌রে আস‌তেন। সম্প্রতি নারজু বেগম এক‌টি আধা পাকা বা‌ড়ি তৈ‌রির কাজ শুরু ক‌রেন। বা‌ড়ি‌তে অনেক টাকা পয়সা আছে ভে‌বে চুরির প‌রিকল্পনা করেন একই গ্রা‌মের লিটন মিয়া ও আইয়ুব আলী। প‌রে তারা আন্তজেলা চোর দ‌লের সর্দার  রংপুর কোতয়ালী থানার রতিরামপুর হা‌জিপাড়া গ্রা‌মের আব্দুস ছালাম ওরফে ছালাম মুন্সির সা‌থে প‌রিকল্পনা করেন। প‌রিকল্পনা অনুযায়ী গত ১১ নভেম্বর চো‌রের দল ওই বা‌ড়ি‌তে হানা দেয়। চক্রটি জানালার গ্রিল ভেঙে ঘরের আলমারি ও ওয়ারড্রব থে‌কে স্বর্ণের নেকলেস, বালা, দুল, আংটি, লকেট, নাকফুলসহ সাড়ে চার ভরি স্বর্ণালংকার, নগদ ২৫ হাজার টাকা ও একটি মোবাইল চুরি করে নিয়ে যায়। প‌রে ভুক্ত‌ভোগী নারজু বেগম থানায় একটি মামলা দা‌য়ের ক‌রেন। চু‌রির করার সময় চো‌রের দল তা‌দের ব‌্যবহৃত এক‌টি মা‌ঙ্কি টু‌পি ফে‌লে চায়। তদন্ত কর‌তে গি‌য়ে মা‌ঙ্কি টুপির সন্ধান পায় পু‌লিশ। সেই মাঙ্কি টুপির সূত্র ধরে এবং প্রযুক্তির সহায়তায় ওসি ইমতিয়াজ কবির এর নির্দেশনায় পুলিশ পরিদর্শক(তদন্ত) রুহুল আমিন এর নের্তৃত্বে পু‌লি‌শের এক‌টি চৌকস টিম অনুসন্ধান শুরু ক‌রেন।

গত র‌বিবার ঘটনার সা‌থে জ‌ড়িত রংপুর কোতয়ালী থানার রতিরামপুর হাজীপাড়া গ্রা‌মের শ‌হিদা‌রের পুত্র আন্তঃজেলা চোর দ‌লের সর্দার আব্দুস ছালাম ওরফে ছালাম মুন্সি (৫৫), ওই দ‌লের মূল হোতা একই উপ‌জেলার রতিরামপুর শিবের বাজারের মোক্তার হো‌সেনের পুত্র  লালচান ওরফে আব্দুস ছালামকে গ্রেপ্তার ক‌রা হয়। ত‌বে ঘটনার পর থে‌কে আরেক প‌রিকল্পনাকারী আইয়ুব আলী গা ঢাকা দেন। ছালাম মু‌ন্সির বিরু‌দ্ধে বিভিন্ন থানায় দু‌টি টি ডাকাতি ও একটি মানবপাচার এবং লালচা‌নের বিরুদ্ধে রংপুর কোতয়ালী থানায় ৩টি ডাকাতির মামলা র‌য়ে‌ছে ব‌লে জানায় পু‌লিশ।

প‌রে তা‌দের দেওয়া তথ‌্য ম‌তে ঘটনার মূল প‌রিকল্পনাকারী উপজেলার পান্ডুল ইউ‌নিয়‌নের ঢেকিয়ারাম গ্রামের রব্বানীর পুত্র লিটন মিয়া (৩৮)ও চুরির মাল ক্রয়কারী রংপুর কোতয়ালী থানার পানবাজারস্থ জু‌য়োলার্স ব্যবসায়ী রনজিৎ বানিয়াকে আটক করা হয়।

উলিপুর থানার ওসি ইম‌তিয়াজ ক‌বির ব‌লেন, আন্তঃজেলা চোর চক্রটি রংপুরের বি‌ভিন্ন উপ‌জেলায় তা‌দের সোর্সের মাধ‌্যমে দীর্ঘ‌দিন ধ‌রে চু‌রি সংঘ‌টিত ক‌রে আস‌ছিল। আমরা মা‌ঙ্কি টু‌পি ও প্রযু‌ক্তির সহায়তায় তা‌দের গ্রেপ্তার কর‌তে সক্ষম হই। এ ঘটনার সা‌থে জ‌ড়িত বা‌কি‌দেরও গ্রেপ্তা‌রের চেষ্টা চল‌ছে। মঙ্গলবার আটককৃত‌দের কুড়িগ্রাম জেল-হাজ‌তে প্রেরণ করা হ‌য় ব‌লেও জানান ওসি।



সাতদিনের সেরা