kalerkantho

মঙ্গলবার । ৪ মাঘ ১৪২৮। ১৮ জানুয়ারি ২০২২। ১৪ জমাদিউস সানি ১৪৪৩

এক ঘণ্টা আকাশে চক্কর দিয়ে বিমানের অবতরণ, ক্রুসহ প্রাণে বাঁচলেন ৪৬ যাত্রী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১ ডিসেম্বর, ২০২১ ২৩:৫১ | পড়া যাবে ২ মিনিটে



এক ঘণ্টা আকাশে চক্কর দিয়ে বিমানের অবতরণ, ক্রুসহ প্রাণে বাঁচলেন ৪৬ যাত্রী

এক ঘণ্টা ধরে আকাশে চক্কর দেওয়ার পর চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে নামতে পেরেছে বাংলাদেশ বিমানের একটি যাত্রীবাহী ফ্লাইট। যেখানে চট্টগ্রামের সাতকানিয়া-লোহাগাড়া আসনের সংসদ সদস্য ড. আবু রেজা নদভীসহ ৪২ যাত্রী ছিলেন। ড্যাশ-৮ উড়োজাহাজটিতে থাকা ৪ বিমান ক্রু এবং যাত্রীরা সবাই অক্ষত আছেন।

ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বুধবার (৩০ নভেম্বর) রাত ৮টায় ছেড়ে আসা উড়োজাহাজটি চট্টগ্রামে নামার কথা ছিল ৪৫ মিনিট পর। সেই ফ্লাইট চট্টগ্রামে নামতে পেরেছে রাত পৌনে ১০টায়। ল্যান্ডিং গিয়ারে ত্রুটির কারণে উড়োজাহাজটি চট্টগ্রাম বিমানবন্দরের আকাশে এসে নামতে পারেনি বলে প্রাথমিক খবরে জানা গেছে।

এরপর দুই দফা চক্কর দিয়ে বিফল হয়। এই অবস্থায় উড়োজাহাজটি এক ঘণ্টা আকাশে চক্কর দেয়। এর মধ্যে একবার ঢাকা বিমানবন্দরের কাছাকাছি পর্যন্ত পৌঁছে গিয়ে আবার ফিরে আসে। পরে দ্বিতীয় দফায়ও বিফল হয়। শেষমেষ পাইলটের দক্ষতায় তৃতীয়বার উড়োজাহাজটি রাত পৌনে ১০টায় চট্টগ্রাম বিমানবন্দরে নামতে সক্ষম হয়।

জানতে চাইলে বাংলাদেশ বিমানের চট্টগ্রাম বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার ফরহাদ হোসেন খান কালের কণ্ঠকে বলেন, ‌বিমানের চার ক্রু এবং ৪২ যাত্রীরা সবাই নিরাপদে অবতরণ করতে পেরেছেন। নির্ধারিত সময়ের এক ঘণ্টা দেরিতে বিমানটি অবতরণ করতে পেরেছে। যান্ত্রিক ত্রুটির কারণের কথা আমরা জেনেছি। এখন ব্যস্ত আছি পরে বিস্তারিত বলবো।

জানা গেছে, বাংলাদেশ বিমানের শেষ ফ্লাইটটি ঢাকা শাহজালাল বিমানবন্দর ছেড়ে আসে রাত ৮টায়। চট্টগ্রামে পৌঁছার কথা ছিল রাত ৮টা ৪৫ মিনিটে। যথাসময়ে চট্টগ্রামে নামতে গিয়েই যান্ত্রিক ত্রুটির কবলে পড়ে ড্যাশ-৮  উড়োজাহাজটি। সেই সময়ে আকাশের আবহাওয়া ভালো ছিল, কোনো কুয়াশাও ছিল না। এই অবস্থায় নামতে না পেরে আবারো উড়ে যায় উড়োজাহাজটি। এর মধ্যে একবার ঢাকার আকাশ পর্যন্ত উড়ে যায়। ফিরে এসে আবারো নামার চেষ্টা করে। তখন আবারো বিফল হয়ে আকাশে চক্কর। তৃতীয়বারের চেষ্টায় নিরাপদে চট্টগ্রামে নামতে সক্ষম হয় উড়োজাহাজটি।



সাতদিনের সেরা