kalerkantho

শনিবার । ১৯ অগ্রহায়ণ ১৪২৮। ৪ ডিসেম্বর ২০২১। ২৮ রবিউস সানি ১৪৪৩

ইলিশের নামে যা খাচ্ছেন সাধারণ মানুষ

এস. এম. রাসেল, মাদারীপুর    

২০ নভেম্বর, ২০২১ ১৮:৪২ | পড়া যাবে ২ মিনিটে



ইলিশের নামে যা খাচ্ছেন সাধারণ মানুষ

রাজধানী ঢাকার সাথে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার যোগাযোগের অন্যতম নৌ রুট বাংলাবাজার এবং শিমুলিয়া ঘাটে রয়েছে অসংখ্য খাবার হোটেল। গরম ভাতের সাথে ইলিশ ভাজা এ রুটের যাত্রীদের চিরচেনা খাবার। তবে বেশ কয়েক বছর ধরে অসাধু ব্যবসায়ীদের ফাঁদে পড়ে ইলিশের নামে সার্ডিন ও চৌক্কা মাছ খাচ্ছেন যাত্রীরা।

ইলিশের নামে অন্য মাছ খাওয়ালেও দাম রাখছেন ইলিশের মতোই। দামাদামি করে কিছুটা কমানো গেলেও ইলিশ মনে করেই খাচ্ছেন সাধারণ মানুষ। তবে মুখে দেয়ার পর ইলিশের স্বাদ না পেয়ে ধরতে পারছেন বিষয়টি। অনেকে প্রতারণা বুঝতে পেরে চুপচাপ খেয়ে চলে যাচ্ছেন, অনেকেই প্রতিবাদ করতে গিয়ে লাঞ্ছনার শিকার হচ্ছেন।

এদিকে হোটেল ব্যবসায়ীদের দাবি, তারা ইলিশও বিক্রি করেন। যারা প্রকৃত ইলিশ খেতে চায় তাদের ইলিশ মাছই দেয়া হয়।

অনেক মানুষের সাথে আলাপ করলে তারা জানান, ঘাটের হোটেলে সাজিয়ে রাখা মাছগুলো দেখতে ইলিশের মতো হলেও তা ইলিশ নয়। মুখে দেবার পর বিষয়টি বোঝা যায়। এর আগে সহজে চেনা যায় না।

ঘাটের হোটেল মালিকরা বলেন, ‘বর্তমানে হোটেলগুলোতে চাঁটগাঁর ইলিশ নামে দামে সস্তা ইলিশ সদৃশ্য সার্ডিন মাছ বেশি পাওয়া যায়। তবে ইলিশের মতো স্বাদ নয় এই ইলিশ। ৭০ থেকে ৮০ টাকা করে পিচ বিক্রি হয়। সার্ডিন এবং ইলিশ দেখতে একই রকম, বেশিরভাগ ক্রেতারা এটা বুঝতে পারেন না, আবার কেউ ধরে ফেলে। সার্ডিনের দাম কম হওয়াতে আমাদের লাভ বেশি হয়।’

বিআইডব্লিউটিএর বাংলাবাজার ঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন জানান, হোটেলগুলোয় ইলিশ মাছ বেশি বিক্রি করতে দেখা যায়। তবে ইলিশের মাঝে নকল ইলিশের বেশ ছড়াছড়ি রয়েছে। বিশেষ করে লঞ্চযাত্রীরাই এ সকল খাবার হোটেলের কাস্টমার।

 

 

 

 

 

 



সাতদিনের সেরা