kalerkantho

মঙ্গলবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৮। ৩০ নভেম্বর ২০২১। ২৪ রবিউস সানি ১৪৪৩

ফুলে ফুলে পর্যটক বরণ

সেন্টমার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি    

১৬ নভেম্বর, ২০২১ ১৮:২৯ | পড়া যাবে ২ মিনিটে



সেন্টমার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু

কক্সবাজারের সেন্টমার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু হয়েছে। দীর্ঘ সাতমাস বন্ধ থাকার পর আজ মঙ্গলবার সকাল ৯ টায় টেকনাফের দমদমিয়া থেকে ৩১০ জন পর্যটক নিয়ে পর্যটকবাহী জাহাজ কেয়ারী ক্রুজ এণ্ড ডাইন দ্বীপের উদ্দেশ্যে ছেড়ে যায়। বেলা সাড়ে ১২ টার দিকে জাহাজটি সেন্টমার্টিনের জেটিতে পৌঁছে। জাহাজ থেকে নামতেই পর্যটকদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুর আহমদের নেতৃত্বে স্থানীয় বাসিন্দারা।

টেকনাফের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী বলেন, মৌসুমের শুরুতে কেয়ারী ক্রুজ অ্যান্ড ডাইন জাহাজ কর্তৃপক্ষকে পরীক্ষামূলকভাবে পর্যটক নিয়ে সেন্টমার্টিন-টেকনাফ নৌরুটে চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। এ জাহাজে করে প্রথম দিন ৩১০ জন যাত্রী সেন্ট মার্টিন্স দ্বীপে রওনা দিয়েছেন এবং তারা বিকেলে যথারীতি সেন্টমার্টিন থেকে টেকনাফের উদ্দেশ্যে রওনা হয়েছেন।

তিনি আরো বলেন, পর্যটকদের উঠা নামার সুবিধার্তে দ্বীপের জেটি সংস্কার করা হয়েছে। দুই একদিনের মধ্যে এ পথে চলাচলকারী অন্যান্য জাহাজও অনুমতি সাপেক্ষে চলাচল শুরু করতে পারে। এদিকে সেন্টমার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচলের খবরে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভ্রমণ পিয়াসুরা টেকনাফ ছুটে আসেন। কিন্তু প্রথম দিন একটি মাত্র জাহাজে ধারণ ক্ষমতার যাত্রী টিকেট কেটে নেওয়ায় অনেক পর্যটক টিকিট না পেয়ে প্রবাল দ্বীপে যেতে পারেননি। তবে প্রথম দিনে সেন্টমার্টিন যাওয়ার সুযোগ পাওয়া পর্যটকদের খুশির শেষ নেই।   
সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাবাসসুম জান্নাত বলেন, কয়েক দিন আগে গণমাধ্যমে সেন্টমার্টিনে জাহাজ চলাচল শুরুর খবর পেয়ে পরিবারের সবার সঙ্গে চলে এসেছি। এখানে এসে খুবই ভাল লাগছে। প্রবাল দ্বীপের সৌন্দর্য্য উপভোগ করবো সবাই।

সেন্টমার্টিনে পর্যটক আসার খবরে দ্বীপের হোটেল মোটেল গুলো আগে থেকে প্রস্তুত রাখা হয়েছে পর্যটকদের জন্য। পর্যটন শিল্পে যুক্ত ব্যবসায়ীরা পর্যটকদের সেবা দিতে নিজেদের মধ্যে প্রস্তুতি সম্পন্ন করেছেন। এছাড়া দ্বীপের বাসিন্দাদের মধ্যে যাদের জীবন জীবিকা পর্যটক নির্ভর তারা এখন স্বস্তির নিঃশ্বাস ফেলছেন।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমদ বলেন, মৌসুমের প্রথম দিনে দ্বীপে আগত পর্যটকদের ফুলেল শুভেচ্ছা জানিয়ে বরণ করেছি। পর্যটকদের সর্বোচ্চ সেবা দিতে ব্যবসায়ী ও স্থানীয় বাসিন্দাদের আগে থেকে অনুরোধ করা হয়েছে। তাছাড়া কোথাও যেন পর্যটকরা হয়রানির শিকার না হয় সেদিকে খেয়াল রাখা হবে।



সাতদিনের সেরা