kalerkantho

রবিবার । ২০ অগ্রহায়ণ ১৪২৮। ৫ ডিসেম্বর ২০২১। ২৯ রবিউস সানি ১৪৪৩

ভুল প্রশ্ন সরবরাহ, একই বিষয়ে দুইবার পরীক্ষা দিল শিক্ষার্থীরা

বেতাগী (বরগুনা) প্রতিনিধি   

১৫ নভেম্বর, ২০২১ ২১:২৭ | পড়া যাবে ২ মিনিটে



ভুল প্রশ্ন সরবরাহ, একই বিষয়ে দুইবার পরীক্ষা দিল শিক্ষার্থীরা

পটুয়াখালীর মির্জাগঞ্জে বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনস্থ সুবিদখালী সরকারি রহমান ইসহাক পাইলট মাধ্যমিক বিদ্যালয় এসএসসি পরীক্ষা কেন্দ্রে একই বিষয়ে দুইবার পরীক্ষা নেওয়ার অভিযোগ পাওয়া গেছে সংশ্লিষ্ট কেন্দ্র কর্তৃপক্ষের বিরুদ্ধে।

আজ সোমবার (১৫ নভেম্বর) ওই কেন্দ্রে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা (বিষয় কোড-১৫৩) বিষয়ের পরীক্ষায় ভুল সেট কোডের প্রশ্ন দিয়ে পরীক্ষা নেওয়া হয়। পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা পর ভুল সেট কোডের প্রশ্নে পরীক্ষা নেওয়ার বিষয়টি কেন্দ্র কর্তৃপক্ষের নজরে আসে। পরে ওই প্রশ্ন প্রত্যাহার করে শিক্ষার্থীদের নির্ধারিত সেট কোডের প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া হয়েছে। এতে পরীক্ষা আশানুরূপ না হওয়ায় পরীক্ষার্থী, অভিভাবক ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শিক্ষকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

পরীক্ষা শেষে পরীক্ষার্থী মো.আরিফুল ইসলাম, মো. আব্দুল্লাহ, তারিকুল ইসলাম সহকয়েক জন পরীক্ষার্থী হতাশাগ্রস্ত হয়ে  বলে, পরীক্ষা প্রায় শেষ খাতা জমা দেব, এ সময় আমাদের খাতা বাতিল করে নতুন করে প্রশ্নপত্র দিয়ে পুনরায় পরীক্ষা নিয়েছে দায়িত্বরত শিক্ষকরা।

সুবিদখালী রোকেয়া খানম বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. গোলাম সরোয়ার বলেন, আমার প্রতিষ্ঠানের ২৫ জন শিক্ষার্থী এ বিষয়ে অংশগ্রহণ করেছে। একই কেন্দ্রের অধীনে দুটি ভেন্যু আরকে বালিকা মাধ্যমিক বিদ্যালয় ও সুবিদখালী রহমান ইসহাক মাধ্যমিক বিদ্যালয়। এর মধ্যে একটি কেন্দ্রে ভুল কোডের প্রশ্নপত্র সরবরাহ করায় কারণে দু’বার পরীক্ষা দিতে হলো শিক্ষার্থীদের। এতে পরীক্ষার ফলাফলেও প্রভাব পড়বে।

সংশ্লিষ্ট কেন্দ্রের সচিব আব্দুল জলিল সাংবাদিকদের বলেন, আজ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বিষয়ে পরীক্ষা হয়। তবে লিখিত (সৃজনশীল) পরীক্ষায় সেটকোড-৩ এর পরিবর্তে সেটকোড-১ এর প্রশ্ন দেওয়া হয়েছিল। কয়েক মিনিটের মধ্যেই আবার ভুলপ্রশ্ন এবং খাতা তুলে নিয়ে সঠিক প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেওয়া হয়েছে। এতে তেমন সমস্যা হয়নি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসা. তানিয়া ফেরদৌস বলেন, বিষয়টি আমি অবগত হয়েছি। এ ব্যাপারে তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়া হবে দায়ীদের বিরুদ্ধে।



সাতদিনের সেরা