kalerkantho

মঙ্গলবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৮। ৩০ নভেম্বর ২০২১। ২৪ রবিউস সানি ১৪৪৩

নানা আয়োজনে হাতিয়া গণহত্যা দিবস পালিত

উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি   

১৩ নভেম্বর, ২০২১ ২১:৩১ | পড়া যাবে ২ মিনিটে



নানা আয়োজনে হাতিয়া গণহত্যা দিবস পালিত

কুড়িগ্রামের উলিপুরে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে হাতিয়া গণহত্যা দিবস পালিত হয়েছে। আজ শনিবার সকালে হাতিয়া বধ্যভূমি স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ ও উপজেলা প্রশাসন আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অ‌ফিসার বিপুল কুমারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম হোসেন মন্টু, ভাইস চেয়ারম্যান আবু সাঈদ সরকার, উলিপুর থানার তদন্ত কর্মকর্তা রহুল আমিন, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা, হাতিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিএম আবুল হোসেন, জেলা আওয়ামী লীগের সদস্য মতি শিউলী, হাতিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শায়খুল ইসলাম নয়া,মুক্তিযোদ্ধা মিজানুর রহমান প্রমূখ।

এদিকে গণহত্যা দিবস উপলক্ষে সুশাসনের জন্য নাগরিক-সুজনের উদ্যোগে শিক্ষার্থীদের নিয়ে মুক্তিযুদ্ধ অলিম্পিয়াড ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে বিজয় মঞ্চ চত্বরে সুজন উলিপুর উপজেলা শাখার আয়োজনে অলিম্পিয়াডে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় তিন শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। কুইজ প্রতিযোগিতা শেষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়। প‌রে অংশগ্রহণকারী সেরা দশ শিক্ষার্থীকে ক্রেস্ট ও মুক্তিযুদ্ধবিষয়ক বই দেওয়া হয়। এ ছাড়া সকল শিক্ষার্থীদের সনদপত্র দেওয়া হয়।

উল্লেখ্য, মহান মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে ১৯৭১ সালের এই দিনে স্থানীয় রাজাকার আল বদরের সহযোগিতায় পাকিস্থানি হানাদার বাহিনীরা উলিপুর উপজেলার হাতিয়া ও বুড়াবুড়ি ইউনিয়নের ১৫টি গ্রামের ৬৯৭ জন নিরীহ গ্রামবাসীকে দাঁগারকুটি গ্রামে জড়ো করে নির্মমভাবে গুলি করে হত্যা করে। পুড়িয়ে দেওয়া হয় গ্রামের পর গ্রাম, ওই সময় ধর্ষিত হয় বহু নারী। বিধবা হয় শতাধিক গৃহবধূ। স্বাধীনতার পর থেকে স্থানীয়ভা‌বে ১৩ নভেম্বর হাতিয়া গণহত্যা দিবস পালিত হয়ে আসছে।



সাতদিনের সেরা