kalerkantho

শনিবার । ১৯ অগ্রহায়ণ ১৪২৮। ৪ ডিসেম্বর ২০২১। ২৮ রবিউস সানি ১৪৪৩

ফুলপুরে সমাজসেবা কার্যালয়ের ভাতা পেয়েছে ৩৬ হাজার মানুষ

ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধি   

৯ নভেম্বর, ২০২১ ২২:০৯ | পড়া যাবে ২ মিনিটে



ফুলপুরে সমাজসেবা কার্যালয়ের ভাতা পেয়েছে ৩৬ হাজার মানুষ

ময়মনসিংহের ফুলপুর উপজেলায় ২০২১-২২ অর্থ বছরে ৩৬ হাজার ৮৪ জনকে উপজেলা সমাজসেবা কার্যালয় থেকে প্রায় ২ কোটি ৩৫ লাখ টাকার ভাতা প্রধান করা হয়েছে। উপজেলা সমাজ সেবা কার্যালয় সূত্রে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

জানা যায়, বয়স্কভাতা, বিধবা ভাতা ও স্বামী নিগৃহিতা মহিলা ভাতা, প্রতিবন্ধী ভাতা, প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি ভাতা, দলিত, অনগ্রসর জনগোষ্ঠীর বিশেষ বয়স্কভাতা, অনগ্রসর জনগোষ্ঠীর শিক্ষা উপবৃত্তি ভাতাসহ বিভিন্ন ভাতা কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে।

সম্প্রতি সরেজমিন বিভিন্ন ইউনিয়ন ঘুরে বেশ কয়েকজন উপকারভোগীর সাথে কথা হয়। তারা কালের কণ্ঠকে জানান তাদের শেষ বয়সে নানা দুঃখ কষ্টের কথা। উপজেলার রুপসী ইউনিয়নের বিধবা আছিয়া খাতুন বলেন, মাত্র ১২ বছর বয়সে বিয়ে হয় তার। কয়েক বছর পর স্বামী মারা যায়। এভাবে ৩টি বিয়ে হয়। তাঁর কোনো সন্তান নেই। ভিক্ষাবৃত্তি করে চলতো তার সংসার। বর্তমানে বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত তিনি। বয়সের কারণে ভিক্ষা করতে পারেন না। সরকারের ভাতাতেই চলছে তার সংসার।

ফুলপুর উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, বিভিন্ন ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে স্থানীয় সংসদ গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদের প্রতিনিধি, উপজেলা পরিষদের চেয়ারম্যান, ফুলপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও), সমাজসেবা অফিসার, জনপ্রতিনিধিরা এসব ভাতা উপকারভোগীর সংখ্যা নির্ধারণ করেন।

উপকারভোগীদের বিষয়ে জানতে চাইলে উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউল করিম রাসেল বলেন, সমাজের অসহায়দের পাশে থাকার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে আর্থিক সহায়তা করা হচ্ছে।

ফুলপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শীতেষ চন্দ্র সরকার কালের কণ্ঠকে বলেন, সমাজসেবা অধিদপ্তরের ভাতা যাদের জমি ও ঘর নেই তাদেরকে ঘর করার জন্য দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রীর ঘর পেয়ে তাদের মুখে হাসি ফুটেছে।

ফুলপুর উপজেলা সমাজসেবা অফিসার শিহাব উদ্দিন খান বলেন, ভাতার সংখ্যা বাড়তে পারে। যারা অক্ষম ও নিগৃহীত তাদের জন্য সরকারি সহায়তা দেওয়ার পরিকল্পনা রয়েছে।



সাতদিনের সেরা