kalerkantho

বৃহস্পতিবার । ১৭ অগ্রহায়ণ ১৪২৮। ২ ডিসেম্বর ২০২১। ২৬ রবিউস সানি ১৪৪৩

সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয়

নিয়োগে অনিয়ম-দুর্নীতির তদন্তে নামছে ইউজিসি

সিলেট অফিস   

৯ নভেম্বর, ২০২১ ০৩:৫২ | পড়া যাবে ২ মিনিটে



নিয়োগে অনিয়ম-দুর্নীতির তদন্তে নামছে ইউজিসি

শিক্ষা কার্যক্রম শুরুর আগেই সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে অ্যাডহকে বিপুলসংখ্যক জনবল নিয়োগের ঘটনার তদন্তে নামছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ইউজিসির সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দকে প্রধান করে গত রবিবার তিন সদস্যের তদন্ত কমিটি গঠিত হয়েছে। আগামী ১৬ নভেম্বর এই কমিটির সিলেটে আসার কথা রয়েছে। 

তদন্ত কমিটির অন্য দুই সদস্য হলেন ইউজিসির সচিব ফেরদৌস জামান ও উপপরিচালক মৌলি আজাদ। বিষয়টি কালের কণ্ঠকে নিশ্চিত করেছেন ইউজিসির সচিব ফেরদৌস জামান। 

ফেরদৌস জামান বলেন, ‘আমরা ইউজিসি থেকে কয়টি পদ অনুমোদন দিয়েছি, তাঁরা কতজনকে নিয়োগ এবং বেতন দিয়েছেন, এটিই তদন্ত করে দেখব। আমরা যখন পদ অনুমোদন করি, তখন সুস্পষ্টভাবে বলে দিই, রাজস্ব খাতের নিয়ম মেনে উন্মুক্ত বিজ্ঞপ্তির মাধ্যমে পরীক্ষা নিয়ে নিয়োগ নেওয়ার। সিলেট মেডিক্যালের নিয়োগে এই নিয়মের ব্যত্যয় হয়েছে কি না তা আমরা খতিয়ে দেখব।’ 

সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে পাঠদান শুরুর আগেই ১৭৮ জন জনবল নিয়োগ দেওয়া হয়েছে। নিয়োগে অনিয়ম-দুর্নীতি নিয়ে গত শনিবার কালের কণ্ঠে ‘উপাচার্য পরিবারের ১৩, বিএনপি-জামায়াতের ১৭ জন নিয়োগ’ শিরোনামে একটি প্রতিবেদন ছাপা হয়। এর পরই তদন্ত কমিটি গঠন করে ইউজিসি। ফেরদৌস জামান বলেন, ‘শনিবারে কালের কণ্ঠে সংবাদ ছাপা হওয়ার পরই তদন্তের সিদ্ধান্ত হয়।’

দেশের চতুর্থ মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হিসেবে সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ২০১৮ সালের অক্টোবরে যাত্রা শুরু করে। তবে এখন পর্যন্ত অগ্রগতি বলতে বিশ্ববিদ্যালয়ের জন্য সিলেটের দক্ষিণ সুরমার গোয়ালগাঁও হাজরাই মাঝপাড়ায় ১০০ একর জমি অধিগ্রহণের কাজ শেষ পর্যায়ে রয়েছে। এখনো কোনো স্থায়ী অবকাঠামো কিংবা শিক্ষা কার্যক্রম শুরু হয়নি।



সাতদিনের সেরা