kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

'গণআন্দোলন গড়ে তোলা ছাড়া আর কোনো পথ নেই'

ঠাকুরগাঁও প্রতিনিধি   

৮ নভেম্বর, ২০২১ ১৫:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



'গণআন্দোলন গড়ে তোলা ছাড়া আর কোনো পথ নেই'

ডিজেল কেরোসিনসহ জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহার ও চাল, ডাল, তেলসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম কমানোর দাবিতে ঠাকুরগাঁওয়ে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ সোমবার দুপুরে শহরের প্রাণকেন্দ্র চৌরাস্তা মোড়ে প্রগতিশীল সংগঠনের ব্যানারে বাংলাদেশ কমিউনিস্ট পার্টি, সিপিবি, জাসদসহ অন্যান্য রাজনৈতিক দল সমাবেশে অংশগ্রহণ করে।

ঘণ্টাব্যাপী এই প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন জেলা জেএসডি ও ঠাকুরগাঁও প্রেস ক্লাবের সভাপতি মনসুর আলী, জেলা জাসদের সহসভাপতি খাদেমুল ইসলাম, জেলা ন্যাপের সাধারণ সম্পাদক মোহাম্মদ হোসেন শান্তি, সদর উপজেলা ক্ষেতমজুর সমিতির সভাপতি আনোয়ার চৌধুরী, সদর উপজেলা সিপিবির সভাপতি আহসানুল হাবিব বাবু, বাংলাদেশ সাম্যবাদী আন্দোলনের সংগঠক মাহাবুব আলম রুবেল প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার অজুহাতে ডিজেল, কোরোসিন, এলপিজির দাম বাড়ানোর কথা বলছে সরকার।

বিজ্ঞাপন

অথচ ২০১৪ সাল থেকে আন্তর্জাতিক বাজারে জ্বালানির দাম কম থাকার পরও দেশে কখনো দাম কমানো হয়নি। বিএডিসি’র হিসেব মতে দেশে ১৩ লাখ ৭৯ হাজার সেচ পাম্প রয়েছে। তার মধ্যে ১১ লাখ ৯২ হাজার ডিজেল চালিত। ডিজেলের দাম বৃদ্ধির ফলে সেচ খরচ বিঘাতে ৩০০ টাকা বেড়ে গিয়ে, উৎপাদন খরচ বাড়বে এবং পণ্য পরিবহন ব্যয় বাড়বে। অথচ কৃষক এমনিতেই ফসলের লাভজনক দাম পায় না। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক গণবিরোধী সিদ্ধান্ত নিয়েছে এবং মালিক শ্রেণির স্বার্থে যখন যা খুশি করছে। এই অবস্থায় জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহার ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম না কমানো হলে সরকারের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তোলা ছাড়া আর কোনো পথ নেই।



সাতদিনের সেরা