kalerkantho

শুক্রবার । ১৪ মাঘ ১৪২৮। ২৮ জানুয়ারি ২০২২। ২৪ জমাদিউস সানি ১৪৪৩

পরিবহণ ধর্মঘট: মোংলা বন্দরসহ ইপিজেডের পণ্য পরিবহণও বন্ধ

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি   

৫ নভেম্বর, ২০২১ ১৯:১৪ | পড়া যাবে ২ মিনিটে



পরিবহণ ধর্মঘট: মোংলা বন্দরসহ ইপিজেডের পণ্য পরিবহণও বন্ধ

জ্বালানী তেলের মূল্য বাড়ানোর প্রেক্ষিতে পরিবহণ ভাড়া বাড়িয়ে নির্ধারণের দাবীতে মোংলায় যাত্রীবাহী বাস এবং পণ্যবাহী ট্রাক চলাচল বন্ধ রয়েছে। আজ শুক্রবার ভোর থেকে মোংলা থেকে ঢাকা-চট্রগ্রাম, মোংলা-খুলনা, মোংলা-বাগেরহাট-বরিশালসহ সকল রুটে বাস চলাচল সম্পূর্ণ বন্ধ রেখেছে মালিক-শ্রমিকেরা। ফলে মোংলা থেকে ভিন্ন পরিবহণে বিকল্প ব্যবস্থায় বাগেরহাট-খুলনা যেতে একশ টাকা ভাড়ার স্থলে তিনশ টাকা দিয়ে যেতে হচ্ছে। এতে যাত্রী সাধারণের ভোগান্তি, সময়ের অপচয় ও অতিরিক্ত টাকা গুনতে হচ্ছে।

বিজ্ঞাপন

 

অপরদিকে বন্ধ রয়েছে পণ্যবাহী ট্রাক চলাচলও। মোংলা বন্দরের জেটির সম্মুখে ও দিগরাজ শিল্প এলাকার বিভিন্ন মিল-কলকারখানার সামনে সব সময় শত শত ট্রাকের জটিল থাকলেও শুক্রবার সেসব জায়গা একেবারে ফাঁকা রয়েছে। পরিবহণ চলাচল বন্ধের কারণে তারা পণ্য পরিবহণ বন্ধ রেখেছেন। তাদের দাবী, তেলের দাম বাড়ানো হয়েছে, এতে তাদেরও খরচ বাড়বে। তাই সরকার পরিবহণ ভাড়া নির্ধারণ করে না দেওয়া পর্যন্ত তাদের এ পরিবহণ ধর্মঘট অব্যাহত থাকবে।  

এদিকে ট্রাক চলাচল বন্ধ থাকায় মোংলা বন্দর জেটি, ইপিজেড ও শিল্প এলাকার তেল, গ্যাস, সিমেন্টসহ বিভিন্ন ফ্যাক্টরীর পণ্য এবং কাঁচামাল পরিবহণ বন্ধ হয়ে গেছে। এতে আর্থিক ক্ষতির সম্মুখীন হয়ে পড়েছেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। বসে থেকে আর্থিক ক্ষতিতে পরিবহণ মালিক - শ্রমিকেরাও।   

মোংলা বন্দর কর্তৃপক্ষের ট্রাফিক বিভাগ জানায়, পণ্য পরিবহণ বন্ধ থাকাটা সারাদেশেরই সমস্যা। ট্রাক চলাচল বন্ধ থাকায় আমদানীকারকের তাদের মালামাল বন্দর জেটি থেকে পরিবহণ করতে পারছেন না। জেটি থেকে সড়ক পথে পণ্য পরিবহণ বন্ধ থাকলেও জেটির অভ্যন্তরে বোঝাই-খালাসের কাজ চলছে।  

মোংলা ইপিজেডের মহাব্যবস্থাপক মাহবুব আহমেদ সিদ্দিক বলেন, ইপিজেডের ফ্যাক্টরীগুলোর কাঁচামাল ও উৎপাদিত পণ্য মোংলা বন্দর ও বেনাপোল বন্দর দিয়েই পরিবহণ হয়ে থাকে। সেই ক্ষেত্রে পরিবহণ ধর্মঘটের প্রভাব এখানেতো পড়বেই।  



সাতদিনের সেরা