kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

তাড়াশে সাঁতার শেখার কর্মসূচির উদ্বোধন

'সাঁতারই পারে পানিতে ডুবে শিশুমৃত্যু ঠেকাতে'

তাড়াশ-রায়গঞ্জ (সিরাজগঞ্জ) প্রতিনিধি   

২৯ অক্টোবর, ২০২১ ২০:৩৬ | পড়া যাবে ৩ মিনিটে



'সাঁতারই পারে পানিতে ডুবে শিশুমৃত্যু ঠেকাতে'

'জীবন বাঁচাতে সাঁতার শিখুন' এ শ্লোগানকে প্রতিপাদ্য করে সিরাজগঞ্জের তাড়াশে সাঁতার শেখার কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। আজ শুক্রবার সকালে উপজেলা অডিটরিয়ামে উপজেলা নির্বাহী অফিসার মেজবাউল করিমের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিরাজগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ।

অনুষ্ঠানে কর্মসূচির পরিচালক মো. সাখোয়াত হোসেন বলেন, পুকুর-দীঘি, খাল-নদী-হাওর, পাহাড়ি ঝর্ণা-ঝিরি কিংবা সাগরের পানিতে মনের আনন্দে নেমে এমনকি গোসল করতে গিয়ে ডুবে মারা যাচ্ছে অনেক শিশু-কিশোর-কিশোরী, যুবক-তরুণ-তরুণী ও বৃদ্ধ। এর প্রধান কারণটি হলো সাঁতার না জানা। আগের প্রজন্মের মানুষের সাঁতারের শখ আর অভ্যাস দুই’ই ছিল। কিন্তু নতুন প্রজন্মের কাছে তা বলতে গেলে অজানা ও ভয়ের বিষয়ই রয়ে গেছে। এতে করে বেঘোরে অনেকেরই মৃত্যু ঘটে পানিতে ডুবে গিয়ে। সাঁতার না জানার কারণে দেশে ঘণ্টায় গড়ে দুজন ছেলে-মেয়ে প্রাণ হারাচ্ছে; এই তথ্যের ভিত্তিতে স্কুল ও কলেজের সব শিক্ষার্থীকে সাঁতার শেখানোর উদ্যোগ নেয় সরকার৷

এরই ধারাবাহিকতায় তাড়াশ উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের ৩০ জন শিক্ষার্থীকে হাতে নাতে শেখানো হবে সাঁতার। তা ছাড়া দীর্ঘক্ষণ সাঁতার না কেটে কিভাবে জলে ভেসে থাকা যায় তাও শিখানো হচ্ছে এ প্রশিক্ষণে। যাতে কোনো শিশু পানি পড়ে দুর্ঘটানায় পতিত হলে উদ্ধাকারী দল না পৌঁছা পর্যন্ত যেন শিশু তার জীবন রক্ষা করতে পারে।

এদিকে স্থানীয় সচেতন মহল অভিযোগ করে জানায়, পুকুর ও জলাশয়গুলো নির্বিচারে ভরাট করায় শিশুরা সাঁতার শেখা থেকে বঞ্চিত হচ্ছে। ফলে দুঃখজনক হলেও সত্য, আমাদের এ অঞ্চলে পানিতে ডুবে সাঁতার না জানা শিশুদের মৃত্যুর হার দিন দিন বাড়ছে। তারা আরো বলেন, গত এক বছরে উপজেলায় পানিতে ডুবে মারা গেছে শিশু থেকে শুরু করে বিভিন্ন বয়সী প্রায় অর্ধশত মানুষ।

অনুষ্ঠানে সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ বলেন, বাংলাদেশে প্রতিদিন গড়ে ৩০টি শিশু পানিতে ডুবে মারা যায়। সেই হিসাবে প্রতি বছর পানিতে ডুবে মারা যায় ১২ হাজার শিশু। পানি থেকে শিশুর জীবন বাঁচাতে সবচেয়ে বেশি জরুরি সাঁতার শেখানো। সাঁতারই পারে পানিতে ডুবে শিশুমৃত্যু ঠেকাতে। এ জন্য সাঁতার শেখানোর ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মনিরুজ্জামান মনি, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সঞ্জিত কর্মকার, মহিলা বিষয়ক কর্মকর্তা খাদিজা খাতুনসহ অন্যান্যরা।



সাতদিনের সেরা