kalerkantho

শনিবার । ১৯ অগ্রহায়ণ ১৪২৮। ৪ ডিসেম্বর ২০২১। ২৮ রবিউস সানি ১৪৪৩

পাটুরিয়ায় উল্টে যাওয়া ফেরির উদ্ধারকাজ চলছে

আঞ্চলিক প্রতিনিধি, মানিকগঞ্জ    

২৭ অক্টোবর, ২০২১ ১৪:৩১ | পড়া যাবে ২ মিনিটে



পাটুরিয়ায় উল্টে যাওয়া ফেরির উদ্ধারকাজ চলছে

মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাটে ১৭টি পণ্যবাহী ট্রাক নিয়ে উল্টে যাওয়া রোরো ফেরি আমানত শাহ উদ্ধারে কাজ চলছে। আজ বুধবার সকাল পৌনে ১০টার দিকে পাটুরিয়া পাঁচ নম্বর ঘাটে এ ঘটনা ঘটে। এ ঘটনায় ফায়ার সার্ভিসের ৩নটি ইউনিটসহ ডুবুরি দল উদ্ধার কাজ চালাচ্ছে। পাশাপাশি ডুবে যাওয়া ফেরিতে ট্রাক উদ্ধারর কাছে ব্যবহারিত হচ্ছে উদ্ধার জাহাজ হামজা। এ পর্যন্ত কোনো মানুষকে জীবিত বা মৃত উদ্ধার করতে পারেনি বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। এদিকে, মুন্সিগঞ্জ থেকে প্রত্যয় নামের আরেকটি উদ্ধার জাহাজ সন্ধ্যার দিকে পৌঁছানোর কথা রয়েছে।

ফেরিতে থাকা কয়েকজন প্রত্যক্ষদর্শীরা কালের কণ্ঠকে বলেন, আজ সকাল ৯টার দিকে রাজবাড়ীর দৌলতদিয়া ঘাট থেকে ১৭টি পণ্যবাহী ট্রাক ও ১০টির মতো মোটরসাইকেল নিয়ে পাটুরিয়া ঘাটের উদ্দেশে রওনা দেয় আমানত শাহ নামের ফেরিটি। মাঝনদীতে গিয়ে হঠাৎ ফেরির তলা ফেটে পানি উঠতে থাকে। এসময় ফেরির মাস্টার দ্রুত ফেরিটিকে পাটুরিয়া পাঁচ নম্বর ঘাটে ভেড়ান। পরে দুটি ট্রাক দ্রুত নামতে সক্ষম হলেও বাকি ট্রাক নিয়ে ফেরিটি মুহূর্তের মধ্যে ডান দিকে উল্টে যায়। ফেরিতে থাকা ট্রাকচালক ও যাত্রীরা দ্রুত সময়ের মধ্যে যে যার মতো নেমে যান। তবে সবাই উঠতে সক্ষম হয়েছে কিনা তা নিশ্চিত করে কেউ বলতে পারেনি।

ঢাকা ডিভিশনের ফায়ার সার্ভিসের উপ-পরিচালক দিনোমণি শর্মা কালের কণ্ঠকে বলেন, ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটসহ একটি ডুবুরি দল উদ্ধার কাজ পরিচালনা করছে। পাশাপাশি ঢাকা থেকে আরেকটি ডুবুরি দল আসতেছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ফেরির তলায় ভ্যালেন্সচারে অতিরিক্ত পানি ঢুকে ফেরিটি একদিকে হেলে এ দুর্ঘটনা ঘটেছে।

বিআইডব্লিউটিসির পাটুরিয়া ঘাটের ডিজিএম মো. জিল্লুর রহমান বলেন, বিষয়টি ক্ষতিয়ে দেখা হচ্ছে কী কারণে এ দুর্ঘটনা ঘটলো। এর বেশি বলতে পারবো না।

স্থানীয় কয়েকজন বলেন, যেভাবে ফেরিটি ডুবতে দেখলাম তাতে মনে হয়েছে এতো দ্রুত সময়ে সবাই পন্টুনে উঠতে পারবে কিনা সন্দেহ রয়েছে। তবে উদ্ধার শেষে বলা যাবে হতাহতের বিষয়টি।



সাতদিনের সেরা