kalerkantho

শনিবার । ১২ অগ্রহায়ণ ১৪২৮। ২৭ নভেম্বর ২০২১। ২১ রবিউস সানি ১৪৪৩

বসতঘরের পাশে ১ মণ ওজনের অজগর!

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি   

২২ অক্টোবর, ২০২১ ১৬:১৭ | পড়া যাবে ২ মিনিটে



বসতঘরের পাশে ১ মণ ওজনের অজগর!

বাগেরহাটের শরণখোলার লোকালয় থেকে বিশাল এক অজগর সাপ উদ্ধার হয়েছে। অজগরটি ২০ ফুট লম্বা এবং এর ওজন এক মণেরও বেশি। শুক্রবার (২২ অক্টোবর) সকাল ১০টার দিকে অজগরটি সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে।

এর আগে, বৃহস্পতিবার মধ্যরাতে উপজেলার সাউথখালী ইউনিয়নের বনসংলগ্ন খুড়িয়াখালী গ্রামের জামাল গাজীর বসতঘরের পাশ থেকে বনসুরক্ষা কমিটির সদস্যরা উদ্ধার করে অজগরটি।

বনবিভাগ জানায়, গত এক বছরে শতাধিক অজগর লোকালয় থেকে উদ্ধার করে বনে অবমুক্ত করা হয়েছে। এর মধ্যে এটিই সবচেয়ে বড় অজগর। লোকালয়ের পাশ থেকে বয়ে যাওয়া সুন্দরবনরে ভোলা নদী ভরাট হওয়া কারণে অজগরসহ বিভিন্ন বন্যপ্রাণী প্রায়ই গ্রামে চলে আসছে বলে এলাকাবাসী জানান।

ওয়াইল্ড টিমের মাঠ কর্মকর্তা মো. আলম হাওলাদার বলেন, রাত দেড়টার দিকে জামাল গাজী ঘরের বাইরে বের হলে টর্চের আলোয় বিশাল অজগরটি দেখতে পান। তার ফোন পেয়ে সিপিজি সদস্য ইউসুফ খান, ভিটিআরটি সদস্য সাগর হাওলাদারসহ আমরা কয়েকজন ওই বাড়িতে যাই। লোকজনের টের পেয়ে এরই মধ্যে সাপটি তার পুকুরে নেমে যায়। প্রায় আধঘণ্টা চেষ্টা চালিয়ে সাপটি ধরে সকালে বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।

পূর্ব সুন্দরবনের শরণখোলা স্টেশন র্কমর্কতা (এসও) মো. আব্দুল মান্নান জানান, বনসুরক্ষা কমিটির সদস্যরা অজগরটি উদ্ধার করেন। পরে সেটি শরণখোলা রেঞ্জ অফিস সংলগ্ন বনে অবমুক্ত করা হয়েছে।

তিনি জানান, এ বছরে যতোগুলো অজগর উদ্ধার হয়েছে তার মধ্যে এইটি সবচেয়ে বড়। সাপটি ২০ ফুট লম্বা এবং ওজন ৪০ কেজির বেশি হবে বলে ধারণা করা হচ্ছে।



সাতদিনের সেরা