kalerkantho

বৃহস্পতিবার  । ২৪ অগ্রহায়ণ ১৪২৮। ৯ ডিসেম্বর ২০২১। ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

নরসিংদীতে উদ্ধার দুই শম্বর হরিণের ঠাঁই গাজীপুরে

আঞ্চলিক প্রতিনিধি, গাজীপুর   

২২ অক্টোবর, ২০২১ ০১:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



নরসিংদীতে উদ্ধার দুই শম্বর হরিণের ঠাঁই গাজীপুরে

নরসিংদীর একটি বাগানবাড়ি থেকে উদ্ধার করা দুটি শম্বর হরিণের ঠিকানা এখন গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক। গত মঙ্গলবার রাতে এই প্রাণী দুটিকে সাফারি পার্কে আনা হয়। সেখানে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা শেষে কোয়ারেন্টিনে রাখা হয় প্রাণী দুটিকে। দুই সপ্তাহ পর পার্কে শম্বর হরিণ বেষ্টনীর ভেতর অবমুক্ত করা হবে এগুলো।

এর আগে গত মঙ্গলবার দুপুরে নরসিংদীর জাফর আহমেদ চৌধুরীর বাগানবাড়ি থেকে দুটি শম্বর হরিণ উদ্ধার করেন বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তারা। বন বিভাগের বন্য প্রাণী পরিদর্শক নিগার সুলতানা জানান, বাগানবাড়ির মালিক সেগুলো পালন করছিলেন। তিনি জানান, ২০১৭ সালের হরিণ পালন বিধিমালায় চিত্রা হরিণ পালনের অনুমতি থাকলেও শম্বর হরিণ পালনের অনুমতি নেই। 

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক মো. তবিবুর রহমান জানিয়েছেন, উদ্ধার করা ওই দুটি ছাড়াও পার্কে আরো চারটি শম্বর হরিণ রয়েছে। এগুলোর দুটি মাদি আর দুটি মর্দ। এদিকে সদ্য ঠাঁই পাওয়া শম্বর হরিণ দুটিও মাদি। এতে এগুলোর বংশবৃদ্ধির সম্ভাবনা রয়েছে। সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা আরো জানান, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) তালিকা অনুযায়ী শম্বর হরিণ মহাবিপন্ন প্রাণী। 



সাতদিনের সেরা