kalerkantho

রবিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৮। ২৮ নভেম্বর ২০২১। ২২ রবিউস সানি ১৪৪৩

শীতের বার্তা দিচ্ছে পলো উৎসব

কমলগঞ্জ (মৌলবীবাজার) প্রতিনিধি   

১৩ অক্টোবর, ২০২১ ১৮:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



শীতের বার্তা দিচ্ছে পলো উৎসব

ছবি- কালের কণ্ঠ।

মৌলভীবাজারের কমলগঞ্জে বিভিন্ন খাল-বিল ও নদী-নালার পানি কমতে শুরু করেছে। ফলে শীতের শুরুতেই চলছে পলো দিয়ে মাছ ধরার উৎসব। পানি কমে যাওয়ায় অল্প পানিতে মাছ শিকারে মেতেছেন কমলগঞ্জ উপজেলার কৃষকরা।

বুধবার (১৩ অক্টোরব) উপজেলার রহিমপুর ইউনিয়নের ধর্মপুর এলাকার ধলাই নদীতে সকাল থেকে দুপুর পর্যন্ত পলো দিয়ে মাছ শিকার করেছেন স্থানীয়রা। তবে সনাতন পদ্ধতিতে পলো দিয়ে মাছ শিকারের দৃশ্যগুলো অনেকটা বিলুপ্তির পথে।

মাথা ও কোমরে বাঁধা গামছা। আর হাতে পলো। প্রায় শতাধিক মাছ শিকারিকে ধলাই নদীতে অনেকটা আনন্দ নিয়েই মাছ ধরতে দেখা যায়। দলবদ্ধভাবে মাছ শিকারের এ দৃশ্য দেখতে নদীর দুই তীরে ভিড় জমায় উৎসুক মানুষ। উৎসবে অংশ নেয়াদের হাততালি ও চিৎকার করে উৎসাহ দেন তীরে অবস্থানরতরা। সারিবদ্ধ হয়ে পলো দিয়ে ধরেছেন ছোট বড় বিভিন্ন প্রজাতির মাছ।

নদীর অল্প পানিতে একটি দল একদিকে পলো নিয়ে সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে থাকেন। অপরপ্রান্ত থেকেও সারিবদ্ধ দল পলো চাপিয়ে মাছ ধরতে ধরতে সামনে এগিয়ে আসেন।

স্থানীয় সমাজসেবী আমিনুল ইসলাম বলেন, এক সময় নদী-নালা, খাল-বিলে উৎসব করে পলো দিয়ে মাছ শিকার করতো মানুষ। সেই সংস্কৃতি এখন হারিয়ে যাচ্ছে। আগামী প্রজন্মকে জানান দিতে এসব সংস্কৃতি টিকিয়ে রাখা প্রয়োজন।



সাতদিনের সেরা