kalerkantho

শনিবার । ১২ অগ্রহায়ণ ১৪২৮। ২৭ নভেম্বর ২০২১। ২১ রবিউস সানি ১৪৪৩

মুক্ত আকাশে উড়ল ১০৩ সাদা বক

বিশেষ প্রতিনিধি, কক্সবাজার   

১০ অক্টোবর, ২০২১ ২৩:০৯ | পড়া যাবে ২ মিনিটে



মুক্ত আকাশে উড়ল ১০৩ সাদা বক

কক্সবাজারের উখিয়ায় দুষ্কৃতিকারীদের পাতা ফাঁদ থেকে জীবিত উদ্ধার করা হয়েছে ১১৭টি সাদা বক। এর মধ্যে ১০৩টি বক অবমুক্ত করায় উড়ল মুক্ত আকাশে। বাকি ১৪টি সাদা বক অসুস্থ হওয়ায় চিকিৎসা চলছে। উখিয়া বনবিভাগ মাছকারিয়া এলাকা থেকে এই বকগুলো উদ্ধার করে। 

আজ রবিবার (১০ অক্টোবর) বিকালে বন বিভাগের উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, গত শনিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত অভিযান চালিয়ে এসব সাদা বক উদ্ধার করা হয়। সন্ধ্যার আগেই ১০৩টি সাদা বক আকাশে অবমুক্ত করেন বনকর্মীরা।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম জানান, স্থানীয় কিছু অসাধু পাখি শিকারীদের পাতা ফাঁদে এসব বক আটকা পড়ে। খবর পেয়ে উখিয়ার মাছকারিয়া থেকে এই বকগুলো উদ্ধার করা হয়। 

উদ্ধার করা অসুস্থ বকগুলোকে সুস্থ করে অবমুক্ত করা হয়। বক অবমুক্ত করায় মুক্ত আকাশে উড়ার যে সৌন্দর্য্য যেন প্রাণ জুড়িয়ে যায়। বাকি সাদা বকগুলোর চিকিৎসা চলছে। সুস্থ হওয়ার পরই ওই বকগুলোকে উপজেলা প্রাঙ্গণে অবমুক্ত করা হবে।

রেঞ্জ কর্মকর্তা আরো জানান, পাকপাখালি প্রকৃতির প্রাণ। সাদা বক সুষ্ঠু চাষাবাদে ভূমিকা রাখে। কক্সবাজারের উখিয়াসহ উপকূল এলাকায় কিছু অসাধু পাখি শিকারী আছে যারা এই সাদা বক ধরেন। বিশেষ করে রোহিঙ্গারাই এসব পাখি ধরায় সবচেয়ে বেশি পারদর্শী। তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে।



সাতদিনের সেরা