kalerkantho

রবিবার । ২০ অগ্রহায়ণ ১৪২৮। ৫ ডিসেম্বর ২০২১। ২৯ রবিউস সানি ১৪৪৩

চাঁদা দাবির প্রতিবাদে বগুড়ার মহসড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক, বগুড়া    

১০ অক্টোবর, ২০২১ ১৪:৫০ | পড়া যাবে ২ মিনিটে



চাঁদা দাবির প্রতিবাদে বগুড়ার মহসড়ক অবরোধ

বগুড়ার শিবগঞ্জ উপজেলায় চাঁদা দাবি ও শ্রমিকদের মারধরের অভিযোগে মহাসড়কে অবরোধ করা হয়েছে। উপজেলার কাগইল মহাসড়ক এলাকায় সকাল ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত এই অবরোধ চলে।

মহাসড়কের চার লেন নির্মাণকাজের ঠিকাদারের কাছে চাঁদা দাবি এবং শ্রমিকদের মারধরের প্রতিবাদে এই অবরোধ করা হয়। পরে শিবগঞ্জ থানা ও মোকামতলা তদন্তকেন্দ্রের পুলিশ এসে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

জানা যায়, প্রায় দেড় ঘণ্টা চলা এই অবরোধে মহাসড়কের প্রায় ৬ কিলোমিটার রাস্তায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।  

পুলিশ ও স্থানীয়রা জানায়, মহাসড়কের চার লেনের কাজের জন্য মহাস্থান ব্রিজ পার হয়ে কাগইল থেকে মোকামতলা অংশে মনিকো নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ পায়। তাদের কাজের অংশের ইট সরবরাহের জন্য চণ্ডীহারা এলাকার আইনুল নামের এক সরবরাহকারী দায়িত্ব পান। তবে তার ইটের মান ভালো না হওয়ায় ঠিকাদারি প্রতিষ্ঠানটি আইনুলের সঙ্গে করা চুক্তি বাতিল করে দেয়।

অভিযোগ উঠেছে, এতে আইনুল ক্ষিপ্ত হয়ে ওঠেন। তিনি মনিকোর কাজের জন্য আসা প্রতিটি ইটের গাড়ি থেকে এক হাজার থেকে দেড় হাজার টাকা চাঁদা দাবি করেন। কিন্তু প্রতিষ্ঠানটি চাঁদা দিতে অস্বীকার করে।

এর পরিপ্রেক্ষিতে শনিবার (০৯ অক্টোবর) আইনুল মহাসড়কে কর্মরত নির্মাণ শ্রমিকদের কয়েকজনকে মারধর করেন। এ ঘটনায় স্থানীয়রা ও নির্মাণ শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে রবিবার মহাসড়ক অবরোধ করেন। অবরোধে তারা এর সুষ্ঠু বিচার দাবি করেন।

এ বিষয়ে মোকামতলা পুলিশ তদন্তকেন্দ্রের ইনচার্জ (ইন্সপেক্টর) আলমগীর হোসেন বলেন, অবরোধের খবর পেয়ে আমরা ঘটনাস্থলে উপস্থিত হই। সেখানে শ্রমিকদের সঙ্গে কথা বলে তাদের সড়ক থেকে সরিয়ে নিই। চাঁদাবাজি ও মারধরের বিষয়ে  আমরা এখনো কোনো লিখিত অভিযোগ পাইনি। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।



সাতদিনের সেরা