kalerkantho

রবিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৮। ২৮ নভেম্বর ২০২১। ২২ রবিউস সানি ১৪৪৩

পেঁয়াজের ঝাঁজ কমে বেড়েছে মরিচের ঝাল

অনলাইন ডেস্ক   

৯ অক্টোবর, ২০২১ ২১:৪০ | পড়া যাবে ২ মিনিটে



পেঁয়াজের ঝাঁজ কমে বেড়েছে মরিচের ঝাল

হিলি বন্দরে পেঁয়াজের দাম করলেও বেড়েছে কাঁচা মরিচের দাম। কেজিতে মরিচের দাম পাইকারিতে ২০ থেকে ২৫ টাকা বেড়েছে বলে জানিয়েছে ব্যবসায়ীরা। এর কারণ হিসেবে দুর্গা পূজায় টানা ৬ দিন আমদানি রপ্তানি বন্ধ থাকায় চাহিদা অনুযায়ী আমদানি কমকে দায়ী করছেন আমদানীকারকরা।

জানা যায়, হিলি বন্দরে দুই দিন আগেও প্রতিকেজি কাঁচা মরিচ পাইকারিতে ৭০ টাকা বিক্রি হচ্ছিল। বর্তমানে দাম বেড়ে ৯০ থেকে ৯৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

হিলি বন্দরের কাঁচা মরিচ আমদানিকারকরা জানান, দেশের বাজারে কাঁচা মরিচের দাম নিয়ন্ত্রণে ভারত থেকে আমদানি করা হচ্ছে। তবে দেশটিতে বন্যার কারণে সরবরাহ কম থাকায় মরিচের দাম বাড়তি ছিল। এতে দেশের বাজারেও দাম বেড়েছে। বর্তমানে ভারতে বন্যা পরিস্থিতির উন্নতি হওয়ায় সরবরাহ বাড়ছে। বন্দর দিয়েও কাঁচা মরিচ আমদানি বেশি হচ্ছে। তবে অতিরিক্ত গরমের কারণে আমদানি মরিচের মান খারাপ হয়ে যাওয়ায় দাম বাড়ছে।

এদিকে, ভারত থেকে পেঁয়াজ আমদানি হওয়ায় কেজি প্রতি কমেছে ৮ থেকে ১০ টাকা। গত দুই দিন আগে প্রকারভেদে যে পেঁয়াজ কেজি প্রতি বিক্রি হয়েছে ৪৮ থেকে ৫০ টাকা। আজ সেই পেঁয়াজ প্রকারভেদে কেজি প্রতি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪২ টাকা।

হিলি বাজারের পাইকারি বিক্রেতারা জানান, ক্রেতা না থাকায় এবং আমদানি বৃদ্ধি পাওয়াতেই কমতে শুরু করেছে ভারতীয় পেঁয়াজের দাম। পেঁয়াজ আমদানি কারকদের কাছ থেকে কম দামে কিনে কম দামে বিক্রি করছেন তারা। দাম কমাতে বিক্রি বেড়েছে।

হিলি কাস্টমসের তথ্য মতে, বৃহস্পতিবার (০৭ অক্টোবর) ভারতীয় ২০ ট্রাকে ৫০৪ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে এই স্থলবন্দর দিয়ে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, হিলি স্থলবন্দরএ কাঁচা মরিচ আমদানি অব্যাহত থাকলেও কিছুটা কমেছে। আজও বন্দর দিয়ে ১১টি ট্রাকে ১০২ টন আমদানি হয়েছে।



সাতদিনের সেরা