kalerkantho

রবিবার । ২০ অগ্রহায়ণ ১৪২৮। ৫ ডিসেম্বর ২০২১। ২৯ রবিউস সানি ১৪৪৩

চাঁদপুরে ৩১ জেলেসহ ৫৫ লাখ মিটার জাল নৌ-পুলিশের কব্জায়

চাঁদপুর প্রতিনিধি    

৯ অক্টোবর, ২০২১ ১২:২৭ | পড়া যাবে ২ মিনিটে



চাঁদপুরে ৩১ জেলেসহ ৫৫ লাখ মিটার জাল নৌ-পুলিশের কব্জায়

প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় চাঁদপুরের পদ্মা ও মেঘনার অভয়াশ্রমে সাঁড়াশি অভিযান চালিয়েছে নৌ-পুলিশ। এই অভিযানের ষষ্ঠ দিনে আজ শনিবার ভোর থেকে সকাল ১১টা পর্যন্ত চলা নৌ-পুলিশের এই অভিযানে ৩১ জেলেকে আটক করা হয়। একই সঙ্গে জব্দ করা হয়েছে ৫৫ লাখ মিটার জাল, ৭৫ কেজি ইলিশ। 

এতে অংশ নেন নৌ-পুলিশ চাঁদপুর অঞ্চলের প্রধান পুলিশ সুপার মোহাম্মদ কামরুজ্জমান এবং জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান। এসময় চারটি ফাঁড়ি এবং একটি থানার পুলিশ সদস্যরা অভিযানে যোগ দেন। এছাড়া নৌ-পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার বেলায়েত হোসেন, সদর উপজেলা মৎস্য কর্মকর্তা সুদীপ ভট্টাচার্য্যসহ অন্যান্য কর্মকর্তারাও ছিলেন। 

পুলিশ সুপার মোহাম্মদ কামরুজজ্জামান জানান, চাঁদপুর সদরের রাজরাজেশ্বর ও তার আশপাশের পদ্মা ও মেঘনা নদীর বেশকিছু এলাকায় এই সাঁড়াশি অভিযান চালানো হয়। তিনি আরো জানান, অভিযানকারী দল জেলেরা জাল ও নৌকা নিয়ে দ্রুত পালিয়ে যাবার চেষ্টা করেন। এসময় ৮টি নৌকা, প্রায় ৫৫ লাখ মিটার জাল এবং ৭৫ কেজি ইলিশ জব্দ করা হয়। একই সঙ্গে ৩১ জনকে জেলেও আটক করা হয়।   

এদিকে, সবমিলিয়ে চাঁদপুরে এই পর্যন্ত এক কোটি দশ লাখ মিটার জাল, ইঞ্জিনচালিত মাছ ধরার ১৫টি নৌকা এবং প্রায় চারশ কেজি ইলিশ জব্দ করা হয়। আটক করা হয়েছে ৮০ জন জেলেকে। অন্যদিকে, আটককৃতদের বিরুদ্ধে নিয়মিত মামলাসহ বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট। 

গত ৪ অক্টোবর থেকে থেকে আগামী ২৫ অক্টোবর পর্যন্ত দেশের ৬টি অভয়াশ্রমে ইলিশ রক্ষায় সবধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এসময় বিক্রয়, পরিবহন এবং মজুতও নিষিদ্ধ করা হয়েছে।



সাতদিনের সেরা