kalerkantho

বুধবার । ১১ কার্তিক ১৪২৮। ২৭ অক্টোবর ২০২১। ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া টহল, জাল পড়েনি জলে

চাঁদপুর প্রতিনিধি   

৪ অক্টোবর, ২০২১ ১৫:৪০ | পড়া যাবে ২ মিনিটে



আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া টহল, জাল পড়েনি জলে

চাঁদপুরের পদ্মা ও মেঘনায় অন্য দিনের মতো জাল-নৌকা নিয়ে জেলেদের মাছ ধরতে দেখা যায়নি। নদী ছিল একেবারে ফাঁকা। তবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর টহল ছিল উল্লেখ করার মতো। প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণের প্রথম দিন এমন চিত্রই চোখে পড়েছে।

এদিকে, ২২ দিনের অভিযান সফল করতে সোমবার সকাল এগারোটায় শহরের তিন নদীর মোহনা থেকে বর্ণাঢ্য একটি শোভাযাত্রার আয়োজন করে জেলা টাস্কফোর্স কমিটি। নানা রঙের পোস্টার, ব্যানার আর ফেস্টুন নিয়ে বের হওয়া শোভাযাত্রায় বেশ কিছু স্পিডবোট ও ট্রলার অংশ নেয়। এতে জেলেরাও যোগ দেন।

বক্তব্য দেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, জেলা পুলিশ সুপার মিলন মাহমুদ, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, মৎস্যবিজ্ঞানী ড. আনিছুর রহমান, জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান, নৌ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার বেলায়েত হোসেন, কোস্টগার্ড, চাঁদপুর স্টেশন কমান্ডার সাব-লে. রুহান মল্লিক প্রমুখ।

অন্যদিকে চাঁদপুরের মতলব উত্তর থেকে দক্ষিণে হাইমচরের চরভৈরবী পর্যন্ত পদ্মা ও মেঘনার অভয়াশ্রমে নৌ পুলিশ, কোস্টগার্ড, মৎস্য বিভাগ এবং প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা পালা করে অবস্থান করার ফলে অভিযানের প্রথম দিনই সব ছিল ফাঁকা। অর্থাৎ জাল-নৌকা নিয়ে কোনো জেলেই মাছ ধরতে নদীতে নামেনি।

সোমবার থেকে আগামী ২৫ অক্টোবর পর্যন্ত প্রজনন মৌসুম চলাকালে এই ২২ দিন ডিমওয়ালা মা ইলিশ সংরক্ষণে চাঁদপুরের পদ্মা, মেঘনাসহ ছয়টি অভয়াশ্রমে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। এ সময় ইলিশ বিক্রয়, পরিবহন এবং মজুদও নিষিদ্ধ থাকবে।



সাতদিনের সেরা