kalerkantho

শনিবার । ৭ কার্তিক ১৪২৮। ২৩ অক্টোবর ২০২১। ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

মেলার নামে ৭ মাস বিদ্যালয়ের মাঠ দখল

হাজীগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি   

৪ অক্টোবর, ২০২১ ১৫:৩২ | পড়া যাবে ৩ মিনিটে



মেলার নামে ৭ মাস বিদ্যালয়ের মাঠ দখল

চাঁদপুরের হাজীগঞ্জের বলাখাল জেএন উচ্চ বিদ্যালয় অ্যান্ড কারিগরি কলেজ মাঠে স্বাধীনতা মেলা করার জন্য ৩ মাসের অনুমতি নিয়ে বিদ্যালয়ে মাঠে টিনের বেড়া দেয় আয়োজনকারী। সেই বেড়ার ভিতরেই টিকেট কাউন্টারসহ ছোট ছোট দোকান তৈরি করা হয়। মেলা করার জন্য পুরো প্রস্ততি শেষ করার পর পর করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট আঘাত আনে দেশে। ফলে বন্ধ হয়ে যায় মেলার উদ্ধোধনসহ সকল কার্যক্রম।

এদিকে মেলা আয়োজনকারী মাঠ ব্যবহারের জন্য ৩ মাসের অনুমতি দেয় তৎকালীন অধ্যক্ষ। মাঠ ব্যবহারের অনুমতি দেবার প্রায় ৭ মাস অতিবাহিত হয়ে যাওয়ার পরেও মেলা আয়োজনকারী কর্তৃপক্ষ মাঠ দখল না ছাড়ার কারনে বিপাকে পড়ে বিদ্যালয় কর্তৃপক্ষ। বিদ্যালয় খুলে দেওয়ার আগে ও পর থেকে আয়োজনকারীদেরকে চিঠি দিয়ে কোনো উত্তর পাচ্ছে না বিদ্যালয় কর্তৃপক্ষ। এদিকে মাঠ দখল না ছাড়ার কারণে বিদ্যালয়ে শিক্ষার্থীরা মাঠে খেলাধুলাসহ স্কাউট কার্যক্রম করতে পারছে না।

খোঁজ নিয়ে জানা যায়, বিদ্যালয় মাঠে মাসব্যাপী মহান স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী উপলক্ষে মেলা করার জন্য মাঠের অনুমতি চেয়ে সদ্য অবসরে যাওয়া অধ্যক্ষ আবু তাহের মজুমদারের কাছে একটি আবেদন করা হয়। চলিত বছরের ফেব্রুয়ারি মাসে আবেদন করেন উপজেলার ৫নং ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহতাব হোসেন সবুজ। অথচ মাঠ ব্যবহারের অনুমতির ৩ মাস সময় শেষ হয়ে অতিরিক্ত আরো ৪ মাস পার হয়ে যাওয়ার পরও মেলার আয়োজনকারীরা মাঠ থেকে মালামাল সরাচ্ছে না।

এ বিষয়ে বিদ্যালয়ের শিক্ষার্থী কাজী অনিক রহমান ও ইশতিয়াক হোসেন রুপক জানায়, বিদ্যালয়ে এসে দেখি আমাদের খেলার মাঠের ষোলআনাই দখল হয়েছে। এখন আমাদের খেলাধুলা করার মতো কোনো স্থান পাচ্ছি না।

মাহতাব হোসেন সবুজ মুঠোফোনে জানান, আগামী বৃহস্পতিবারের মধ্যে জেলা প্রশাসকের অনুমতি পাওয়া না গেলে শুক্রবার থেকে মেলার স্টল ও অন্যান্য উপকরণগুলো সরিয়ে নেওয়া হবে।

বলাখাল জেএন উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) খোদেজা বেগম জানান, বিদ্যালয়ের আনুসঙ্গিক উপকরণ অপসারণের জন্য মেলা কর্তৃপক্ষকে বেশ কয়েকবার মৌখিক বলা হয়েছে। এর গত ২৪ আগস্ট লিখিতভাবে প্রথম নোটিশ দেওয়া হয়েছে। যথাসময়ে মাঠ খালি না করায় ১ অক্টোবর দ্বিতীয় নোটিশ দেওয়া হয়েছে। তবে আগামী শুক্রবারের মধ্যে মাঠ খালি করে দেবে বলে মেলা কর্তৃপক্ষ মৌখিকভাবে জানিয়েছে।

বলাখাল জেএন উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজের সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার জানান, বিদ্যালয়ের মাঠ থেকে মেলার স্টল ও অন্যান্য উপকরণ অপসারণের জন্য মেলা কর্তৃপক্ষকে অধ্যক্ষের মাধ্যমে নোটিশ দেওয়া হয়েছে। যদি তারা না সরায় পরবর্তীতে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।



সাতদিনের সেরা