kalerkantho

মঙ্গলবার । ১০ কার্তিক ১৪২৮। ২৬ অক্টোবর ২০২১। ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

ইলিশ রক্ষায় জেলেদের নিয়ে চাঁদপুরে সচেতনামূলক সমাবেশ

চাঁদপুর প্রতিনিধি   

৩০ সেপ্টেম্বর, ২০২১ ১৯:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



ইলিশ রক্ষায় জেলেদের নিয়ে চাঁদপুরে সচেতনামূলক সমাবেশ

আগামী ৪ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় চাঁদপুরে জেলেদের নিয়ে সচেতনামূলক সমাবেশ করেছে নৌ পুলিশ। আজ বৃহস্পতিবার দুপুরে পদ্মা ও মেঘনাবেষ্টিত দুর্গমচর রাজরাজেশ্বর ইউনিয়ন পরিষদ কার্যালয়ের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন নৌ পুলিশ চাঁদপুর অঞ্চলের প্রধান পুলিশ সুপার মোহাম্মদ কামরুজ্জামান। এ সময় স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হযরত আলী বেপারিসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এই সমাবেশে ৫ শতাধিক জেলে উপস্থিত থেকে প্রজনন মৌসুমে নদীতে মাছ না ধরার অঙ্গীকার ব্যক্ত করেন। সমাবেশ শেষে জেলেদের নিয়ে একটি শোভাযাত্রা বের হয়। এর আগে সমাবেশে নৌ পুলিশের এই কর্মকর্তা জেলে এবং উপস্থিত অন্যদের উদ্দেশ্যে বলেন, প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণ করা সবার দায়িত্ব। ২২ দিনের অভিযানে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে কেউ যদি নদী মাছ ধরতে নামেন, তাহলে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে। তাই ইলিশ রক্ষায় সবার সহযোগিতা প্রত্যাশা করেন তিনি।

চাঁদপুরেও ইলিশ প্রজননের প্রধান অভয়াশ্রম চাঁদপুরের পদ্মা ও মেঘনায় সবধরণের মাছ শিকার নিষিদ্ধের সঙ্গে বিক্রয়, মজুত সংরক্ষণ ও পরিবহনও নিষিদ্ধ করা হয়েছে। তবে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে কেউ মাছ শিকারে নদীতে নামলে তার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।



সাতদিনের সেরা