kalerkantho

বৃহস্পতিবার । ৫ কার্তিক ১৪২৮। ২১ অক্টোবর ২০২১। ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

ধুনটে সংস্কার কাজের মাঝেই তীর রক্ষা বাঁধে ভাঙন

ধুনট (বগুড়া) প্রতিনিধি   

২৭ সেপ্টেম্বর, ২০২১ ১৬:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



ধুনটে সংস্কার কাজের মাঝেই তীর রক্ষা বাঁধে ভাঙন

সংস্কার কাজ শেষ না হতেই বগুড়ার ধুনট উপজেলায় পুকুরিয়া-ভুতবাড়ি এলাকায় যমুনার ডান তীর রক্ষা বাঁধের আরো ৩৫ মিটার অংশ ভেঙে নদীগর্ভে বিলীন হয়েছে। পানির তোড়ে সোমবার সকালের দিকে তৃতীয় দফায় ভাঙন শুরু হয় এই বাঁধে। একই এলাকায় এর আগে ১৯ সেপ্টেম্বর ৫০ মিটার ও ২৪ সেপ্টেম্বর ১০০ মিটার অংশ বিলীন হয়। এ নিয়ে ডান তীর রক্ষা বাঁধের প্রায় ১৮৫ মিটার অংশ নদীতে বিলীন হয়েছে। ফলে ভাঙনের ঝুঁকিতে পড়েছে বন্যা নিয়ন্ত্রণ বাঁধসহ জনবসতি এলাকা।

স্থানীয় সূত্রে জানা গেছে, ডান তীর সংরক্ষণ প্রকল্পের আওতায় ২০১৬ সালে প্রায় ২২ কোটি ব্যয়ে পুকুরিয়া-ভুতবাড়ি এলাকায় ৬০০ মিটার অংশ বাঁধ রক্ষায় কাজ করা হয়। নদীর তীর স্লোপ করে তার ওপর জিও চট বিছিয়ে সিসি ব্লক প্রতিস্থাপনের মাধ্যমে এই কাজ শেষ করে। কিন্ত কয়েক দিন ধরে নদীর পানি কমতে শুরু করেছে। এতে পনির প্রবল স্রোত ঘুর্ণাবর্তের সৃষ্টি হয়ে তীর আঘাত হানায় প্রকল্প এলাকায় ভাঙন শুরু হয়।

স্থানীয়রা জানান, সিসি ব্লকে বাঁধানো তীর রক্ষা বাঁধ দফায় দফায় ভেঙে নদীগর্ভে বিলীন হচ্ছে। পুরো অংশ সিসি ব্লকের স্থানে স্থানে ফাঁকা হয়ে যাওয়ায় ভাঙন হুমকিতে পড়েছে পুরো বাঁধ এলাকা। অনেকাংশে বাঁধের ব্লক নদীতে চলে গেছে এবং বড় বড় ফাটল তৈরি হয়েছে। ভাঙনে ঘরবাড়ি হারানোর ভয়ে আছেন তারা। ভাঙন রোধে যেভাবে কাজ হওয়া প্রয়োজন সেটিও হচ্ছে না বলে অভিযোগ স্থানীয়দের।

বগুড়া পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপ-সহকারী প্রকৌশলী নিবারন চক্রবর্তী বলেন, পানি কমে যাওয়ার কারণে নদী ভাঙন দেখা দিয়েছে। তীর রক্ষা বাঁধের ভাঙন স্থানে গত দুই দিনে এক হাজারের অধিক বালু ভর্তি  জিও বস্তা ফেলা হয়েছে। এরই মাঝে বাঁধের আরো কিছু অংশ ভেঙে নদীতে বিলীন হয়েছে। তবে সংস্কার কাজ চলমান রাখা হয়েছে।  



সাতদিনের সেরা