kalerkantho

বৃহস্পতিবার । ৫ কার্তিক ১৪২৮। ২১ অক্টোবর ২০২১। ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

সৈয়দ শামসুল হকের ৫ম মৃত্যুবার্ষিকী পালিত

ফুলবাড়ীতে সৈয়দ শামসুল হক শিশুসাহিত্য পুরস্কার ঘোষণা

কুড়িগ্রাম প্রতিনিধি   

২৭ সেপ্টেম্বর, ২০২১ ১৬:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



ফুলবাড়ীতে সৈয়দ শামসুল হক শিশুসাহিত্য পুরস্কার ঘোষণা

কুড়িগ্রামে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৫ম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। আজ সোমবার কুড়িগ্রাম কলেজ চত্বরে সব্যসাচীর সমাধিতে শ্রদ্ধা জানান সর্বস্তরের মানুষ ও শিক্ষার্থীরা। সকাল ১০টায় জেলা প্রশাসক মো. রেজাউল করিম তার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর কুড়িগ্রাম সরকারি কলেজের অধ্যক্ষ মো. আবদুল মান্নানের নেতৃত্বে শিক্ষক ও শিক্ষার্থী, কুড়িগ্রাম প্রেস ক্লাব, সরকারি বালিকা বিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীরা, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জেলা শিল্পকলা একাডেমি, আইনজীবী সমিতিসহ বিভিন্ন সংগঠন শ্রদ্ধা জানায়। পরে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বিকেলে সমাধি চত্বরে বন্ধুসভা লেখকের জীবনী আলোচনা ও কবিতা আবৃত্তি আয়োজন করে।

সৈয়দ শামসুল হক শিশুসাহিত্য পুরস্কার ঘোষণা

এদিকে কুড়িগ্রামের ফুলবাড়ীতে সংবাদ সম্মেলন করে সৈয়দ শামসুল হক শিশু সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। সোমবার সকালে ফুলবাড়ী উপজেলা প্রেস ক্লাবে উপজেলার গীতিকার তৌহিদ-উল ইসলাম পাঠাগার আয়োজিত সংবাদ সম্মেলনে পাঠাগারের সাধারণ সম্পাদক অধ্যক্ষ নূর মোহাম্মদ মিয়া এ ঘোষণা দেন।

দেশের জনপ্রিয় শিশুসাহিত্যিক ফারুক নওয়াজ তাঁর প্রকাশিত ‘কাহিনি পাতায় পাতায়’ ছড়া-কবিতার বইয়ের জন্য ২০২১ সালের সৈয়দ শামসুল হক শিশুসাহিত্য পুরস্কার পাচ্ছেন। এ পুরস্কারের আয়োজক কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার গীতিকার তৌহিদ-উল ইসলাম পাঠাগার। আগামী ২৭ ডিসেম্বর সব্যসাচী সৈয়দ শামসুল হকের জন্মদিনে অনুষ্ঠানের মধ্য দিয়ে এ পুরস্কার প্রদান করা হবে।

এ পুরস্কারের আর্থিক মূল্য কুড়িহাজার টাকা ও একটি সম্মাননা স্মারক। এখন থেকে প্রতিবছর পাঠাগার থেকে শিশুসাহিত্যের জন্য এ পুরস্কার প্রদান করা হবে। 



সাতদিনের সেরা