kalerkantho

বুধবার । ৪ কার্তিক ১৪২৮। ২০ অক্টোবর ২০২১। ১২ রবিউল আউয়াল ১৪৪৩

কক্সবাজারে বিচার বিভাগীয় সভায় আদালতের সংখ্যা বৃদ্ধির তাগিদ

আদালতসমূহে বিচারাধীন মামলার সংখ্যা ৫৫ হাজার

বিশেষ প্রতিনিধি, কক্সবাজার   

২৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:২১ | পড়া যাবে ৩ মিনিটে



কক্সবাজারে বিচার বিভাগীয় সভায় আদালতের সংখ্যা বৃদ্ধির তাগিদ

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের আওতাধীন আদালতসমূহে বর্তমানে ৫৫ হাজার ৬৮৮টি মামলা বিচারাধীন রয়েছে। এমনকি কক্সবাজারের মতো একটি ছোট জেলায় দায়রা জজ আদালতে বিচারাধীন রয়েছে প্রায় এক হাজার হত্যা মামলা। এসব কারণে জেলা ও দায়রা জজ আদালতে শনিবার (২৫ সেপ্টেম্বর) অনুষ্ঠিত বিচার বিভাগীয় সম্মেলনে বিচারাধীন মামলার জট হ্রাসকল্পে অবিলম্বে আদালতের সংখ্যা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

শনিবার কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে দিনব্যাপী বিচার বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল। সভায় বলা হয়, চলতি মাস পর্যন্ত কক্সবাজারের জেলা জজ শীপে বিচারাধীন মামলার সংখ্যা রয়েছে ২৩ হাজার ৯৯৯টি। সেই সঙ্গে একই আদালতে বিচারাধীন রয়েছে ২৪ হাজার ৬০৮টি দেওয়ানী মামলা। অপরদিকে জেলা ও দায়রা জজের আদালতে বিচারাধীন রয়েছে ৫ হাজার ৬২৫টি ফৌজদারি ও এক হাজার ৪৫৬ টি দেওয়ানী মামলা।

বিচারাধীন এসব মামলার দ্রুত নিষ্পত্তির স্বার্থে কক্সবাজার জেলায় আরো দুইটি অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত ও ২টি যুগ্ম জেলা ও দায়রা জজ আদালত প্রতিষ্ঠার তাগিদ উঠেছে। সভায় বলা হয়েছে, কক্সবাজার জেলা হিসাবে ছোট হলেও সামগ্রিকভাবে গুরুত্ব অনেক বেশি। তাই বিচার ব্যবস্থায়ও গুরুত্ব অনুধাবন করা দরকার।

দুই পর্বের অনুষ্ঠানে ১ম পর্বে আমন্ত্রিত অতিথিদের সমন্বয়ে এবং ২য় পর্বে বেলা সন্ধ্যা পর্যন্ত বিচার বিভাগীয় কর্মকর্তাদের সমন্বয়ে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের সভাপতি জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল সভায় বলেন, কক্সবাজার জেলার মাদক মামলার দ্রুতবিচার নিষ্পত্তিতে সবার একান্ত সহযোগীতা প্রয়োজন। তিনি আদালতে বিচারাধীন বিপুল পরিমাণ দেওয়ানী ও ফৌজদারী মামলা নিষ্পত্তিতে আইনজীবীগণের ভূমিকাও একান্ত আবশ্যক বলে উল্লেখ করেন। 

সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তামান্না ফারাহ্ সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা ও দায়রা জজ) মোহাম্মদ মোসলেহ উদ্দীন, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আলমগীর মুহাম্মদ ফারুকী, অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাজীব কুমার বিশ্বাস, যুগ্ম জেলা ও দায়রা জজ ১ম আদালত মাহমুদুল হাসান, যুগ্ম জেলা ও দায়রা জজ ২য় আদালত মুহাম্মদ সাইফুল ইসলাম সহ জজশীপ ও ম্যাজিস্ট্রেসীর সকল বিচারক ও বিজ্ঞ ম্যাজিস্ট্রেটরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে পুলিশ সুপার মো. হাসানুজ্জামান, কক্সবাজারের জ্যেষ্ঠ আইনজীবী ও বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক সিরাজুল মোস্তফা, জ্যেষ্ঠ আইনজীবী মোহাম্মদ জাহাঙ্গীর, কামরুল হাসান, নুরুল মোস্তফা মানিক, আকতার উদ্দিন হেলালী, মোজাফ্ফর আহমদ হেলালী, পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম, সরকারি কৌশুলী (জিপি) মোহাম্মদ ইসহাক, জেলা আইনজীবী সমিতির সভাপতি আবুল কালাম সিদ্দিকী, সাধারণ সম্পাদক ইকবালুর রশীদ আমিন সোহেলসহ জেলা পর্যায়ের বিভিন্ন সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



সাতদিনের সেরা