kalerkantho

বুধবার । ৪ কার্তিক ১৪২৮। ২০ অক্টোবর ২০২১। ১২ রবিউল আউয়াল ১৪৪৩

আরএনপিপির রেডিয়েশন পর্যবেক্ষণ করা হবে স্পেকট্রোমিটারে

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি   

২৫ সেপ্টেম্বর, ২০২১ ২০:০৮ | পড়া যাবে ২ মিনিটে



আরএনপিপির রেডিয়েশন পর্যবেক্ষণ করা হবে স্পেকট্রোমিটারে

পাবনা ঈশ্বরদীর রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে (আরএনপিপি) উৎপাদন লাইন ও গবেষণাগারের নিরাপত্তা এবং জনগণের শরীরে রেডিয়েশন ডোজ নিয়ন্ত্রণের লক্ষ্যে নিয়মিত এবং স্বয়ংক্রিয়ভাবে তেজস্ক্রিয় রেডিয়েশনের মাত্রা পরিমাপ করা হবে। এই জন্য প্রকল্পের উভয় ইউনিটের স্বয়ংক্রিয় রেডিয়েশন মনিটরিং ব্যবস্থায় (এআরএমএস) ব্যবহৃত হবে বিশেষ ধরনের স্পেকট্রোমিটার।

আজ শনিবার বিকেলে রাশিয়ার রুসাটমের নিযুক্ত বাংলাদেশি জনসংযোগ বিভাগের পরামর্শক ড. ফরহাদ কামালের প্রেরিত প্রেস বিজ্ঞপ্তি সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রেস বিজ্ঞপ্তি সূত্রে আরো জানা যায়, রাশিয়ার রুসাটম স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণপদ্ধতি (আরএএসইউ) এর অধীনস্ত প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ফিজিক্যাল অ্যান্ড টেকনিক্যাল প্রবলেমস (আইপিটিপি) রূপপুর প্রকল্পের জন্য ১৬ সেট স্পেকট্রোমিটার তৈরি ও সরবরাহ করবে। সম্প্রতি প্রতিষ্ঠানটির সঙ্গে এই বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করেছে আরএএসইউর অন্য একটি সংস্থা স্পেশালাইজড সাইন্টিফিক রিসার্চ ইন্সটিটিউট ফর ইন্সট্রুমেন্টেশন ইঞ্জিনিয়ারিং (এসএনআইআইপি)।

চলতি বছরের শেষ নাগাদ আইপিটিপি স্পেকট্রোমিটারগুলো এসএনআইআইপিকে হস্তান্তর করবে। এসএনআইআইপি এগুলো স্বয়ংক্রিয় রেডিয়েশন মনিটরিং ব্যবস্থায় এআরএমএস সংযোজিত করে ২০২৩ সালের শেষের দিকে বাংলাদেশে পাঠানো কথা রয়েছে।

সূত্র মতে, পারমাণবিক শক্তি শিল্প, যন্ত্র প্রকৌশল, মাইনিং, স্বাস্থ্যসেবা এবং গবেষণাগারে রেডিয়েশন মনিটরিং-এর জন্য বিশ্বে স্পেকট্রোমিটার বহুলভাবে ব্যবহৃত হচ্ছে। আর এটি আরএনপিপিতে ব্যবহার করা হলে রেডিয়েশন নিয়ে এলাকাবাসীসহ দেশবাসীর কোনো আতঙ্ক থাকবে না।



সাতদিনের সেরা