kalerkantho

সোমবার । ২ কার্তিক ১৪২৮। ১৮ অক্টোবর ২০২১। ১০ রবিউল আউয়াল ১৪৪৩

নবাব ফয়জুন্নেছার বাড়ি পরিদর্শন করলেন মার্কিন রাষ্ট্রদূত

মুজিবুর রহমান দুলাল, লাকসাম   

২৫ সেপ্টেম্বর, ২০২১ ১৯:৩৯ | পড়া যাবে ৩ মিনিটে



নবাব ফয়জুন্নেছার বাড়ি পরিদর্শন করলেন মার্কিন রাষ্ট্রদূত

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার শনিবার (২৫ সেপ্টেম্বর) উপমহাদেশের একমাত্র মহিলা নবাব নারী শিক্ষা ও নারী জাগরণের অগ্রদূত, একুশে পদকপ্রাপ্ত (মরণোত্তর) মহিয়সী নারী নবাব ফয়জুন্নেছা চৌধুরাণীর বাড়ি (লাকসাম নবাববাড়ি) পরিদর্শন করেছেন।

শনিবার বিকেলে তিনি মহিয়সী নারী নবাব ফয়জুন্নেসা চৌধুরাণীর বাড়িতে যান এবং সেখানে কিছু সময় অবস্থান করেন। এ সময় তিনি নবাব ফয়জুন্নেছার স্মৃতিবিজড়িত বাড়িটি ঘুরে দেখেন।

লাকসাম উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাজিয়া বিনতে আলম এবং নবাব ফয়জুন্নেছা সরকারি কলেজের অধ্যক্ষ বাবুল চন্দ্র শীল এ সময় সংক্ষিপ্তভাবে মার্কিন রাষ্ট্রদূতের নিকট নবাব ফয়জুন্নেছার চৌধুরাণীর ইতিহাস ঐতিহ্য এবং সামাজিক ও শিক্ষাক্ষেত্রের নানা অবদান সম্পর্কে ইতিবৃত্ত তুলে ধরেন।

নবাব ফয়জুন্নেছা চৌধুরাণী এস্টেটের মোতাওয়াল্লি ও তাঁর প্রপৌত্র সৈয়দ মাসুদুল হক চৌধুরী গণমাধ্যমকর্মীদের জানান, মার্কিন রাষ্ট্রদূত নবাব ফয়জুন্নেছা চৌধুরাণীর বাড়িটি পরিদর্শনকালে এই মহিয়সী নারীর সামাজিক কর্মকাণ্ডে বিভিন্ন অবদান সম্পর্কে অবহিত হয়ে অত্যন্ত সন্তুষ্টি প্রকাশ এবং ভূয়শী প্রশংসা করেন।

এ সময় আন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন লাকসাম উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মো. ইউনূস ভূঁইয়া, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ কে এম সাইফুল আলম, পৌরসভা মেয়র মো. আবুল খায়ের, উপজেলা ভাইস চেয়ারম্যান মহব্বত আলী, কুমিল্লা জেলা পরিষদ সদস্য অ্যাডভোকেট তানজিনা আক্তার, লাকসাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. রফিকুল ইসলাম হিরা, নবাব ফয়জুন্নেছা চৌধুরাণী এস্টেটের মোতাওয়াল্লি ও তাঁর প্রপৌত্র সৈয়দ মাসুদুল হক চৌধুরী, নবাব ফয়জুন্নেছা চৌধুরাণীর বংশধর মো. ফজলে রহমান আয়াজ চৌধুরী এবং ওই ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ আবু ছায়েদ বাচ্ছু প্রমূখ।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ কে এম সাইফুল আলম বলেন, নবাব ফয়জুন্নেছা চৌধুরাণী আমাদের গর্ব। তাঁর ইতিহাস ঐতিহ্য এবং শিক্ষা ও সামাজিক কর্মকাণ্ডে এই মহিয়সী নারীর অবদান সম্পর্কে জেনে এ প্রথম বাংলাদেশে নিযুক্ত কোনো মার্কিন রাষ্ট্রদূত স্বপ্রণোদিত হয়ে লাকসাম এসেছেন। সেজন্য প্রশাসনের পক্ষ থেকে মার্কিন এই কুটনৈতিকের প্রতি গভীর কৃতজ্ঞতা জানাচ্ছি।

নবাব ফয়জুন্নেছা চৌধুরাণীর বংশধর মো. ফজলে রহমান আয়াজ চৌধুরী জানান, মার্কিন রাষ্ট্রদূত এখানে পরিদর্শনে এসে অত্যন্ত মুগ্ধ হয়েছেন। তিনি নবাব ফয়জুন্নেছা চৌধুরাণীর ঐতিহ্য রক্ষায় কোনো রকম সহায়তা করা যায় কি না সে ব্যাপারে মার্কিন রাষ্ট্রদূতের একান্ত সচিবকে বিষয়টি লিপিবদ্ধ করে রাখতে তাগিদ দেন।



সাতদিনের সেরা