kalerkantho

মঙ্গলবার । ৩ কার্তিক ১৪২৮। ১৯ অক্টোবর ২০২১। ১১ রবিউল আউয়াল ১৪৪৩

চবিতে ৩৬০ কোটি ৭৯ লাখ টাকার বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৫ সেপ্টেম্বর, ২০২১ ১৯:২৩ | পড়া যাবে ২ মিনিটে



চবিতে ৩৬০ কোটি ৭৯ লাখ টাকার বাজেট ঘোষণা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২১-২২ অর্থবছরের জন্য ৩৬০ কোটি ৭৯ লাখ টাকা বাজেট ঘোষণা করা হয়েছে। আজ শনিবার উপচার্যের সম্মেলন কক্ষে আয়োজিত বিশ্ববিদ্যালয়ের ৩৩তম বার্ষিক সিনেটে এ বাজেট ঘোষণপত্র পাঠ করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এস এস মনিরুল হাসান। এতে সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

বাজেটে ২০২১-২২ অর্থবছরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রম, শিক্ষক-কর্মকর্তাদের বেতন-ভাতা ও সাধারণ কার্যক্রম পরিচালনায় ব্যয়ভার হিসেবে মোট বরাদ্দ রাখা হয়েছে ৩৬০ কোটি ৭৯ লাখ টাকা। গত ২০২০-২১ অর্থবছরে বাজেট ছিল ৩৪৭ কোটি ৪৯ লাখ। সে হিসেবে এই বছর বাজেট বেড়েছে ১৩ কোটি ৩০ লাখ টাকা।

বাজেটে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন খাতে বরাদ্দ রাখা হয়েছে ২৩০ কোটি ৮৫ লাখ টাকা, যা মোট বাজেটের ৬৩ দশমিক ৯৮ শতাংশ। গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে ৫ কোটি ৫০ লাখ টাকা। যা মোট বাজেটের ১ দশমিক ৫২ শতাংশ। পেনশনের জন্য বরাদ্দ রাখা হয়েছে ৫৫ কোটি যা মোট বাজেটের ১৫ দশমিক ২৫ শতাংশ। অন্যান্য অনুদানের বাজেট বরাদ্দ রাখা হয়েছে ২ কোটি ২৬ লাখ টাকা, যা মোট বাজেটের শূন্য দশমিক ৭২ শতাংশ।

এ ছাড়া বিদ্যুৎ খাতে বরাদ্দ রাখা হয়েছে ৬ কোটি টাকা। যা মোট বাজেটের ১ দশমিক ৬ শতাংশ। বাস ও রেল ভাড়া খাতে বরাদ্দ রাখা হয়েছে ১ কোটি ৯০ লাখ টাকা। যা মোট বাজেটের শূন্য দশমিক ৫৩ শতাংশ। গাড়ির জ্বালানি ব্যয় খাতে বরাদ্দ রাখা হয়েছে ৩ কোটি টাকা। যা মোট বাজেটের শূন্য দশমিক ৮৩ শতাংশ।

প্রস্তাবিত মূল বাজেটে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে ৩৩১ কোটি ৮১ লাখ বরাদ্দ এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ২০ কোটি টাকা ধরা হয়েছে। এর মধ্যে অতিরিক্ত ব্যয় ৮ কোটি ৯৮ লাখ টাকা।

বাজেট অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চলমান উন্নয়ন কর্মকাণ্ড অব্যাহত থাকবে। এবং উন্নয়ন কর্মকাণ্ডকে আরো গতিশীল করতে আন্তরিক প্রচেষ্টা অব্যাহত থাকবে।

সভায় আরো উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক নুরুল হুদা, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে, প্রক্টর অধ্যাপক ড.রবিউল হাসান ভূঁইয়া, সিনেট সদস্য, সিন্ডিকেট সদস্য ও আমন্ত্রিত অতিথিরা।



সাতদিনের সেরা