kalerkantho

রবিবার । ১ কার্তিক ১৪২৮। ১৭ অক্টোবর ২০২১। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

বিষয়ভিত্তিক র‌্যাংকিং এ দেশসেরা বাকৃবি

বাকৃবি প্রতিনিধি   

২০ সেপ্টেম্বর, ২০২১ ১৯:২৪ | পড়া যাবে ২ মিনিটে



বিষয়ভিত্তিক র‌্যাংকিং এ দেশসেরা বাকৃবি

টাইমস হায়ার এডুকেশনের (টিএইচই) প্রকাশিত বিষয়ভিত্তিক র‌্যাংকিং অনুযায়ী 'লাইফ সায়েন্স' বিষয়ে বাংলাদেশে প্রথম স্থান অর্জন করে নিয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। এ তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। 

প্রকাশিত এ বিষয়ভিত্তিক র‌্যাংকিং অনুযায়ী বাকৃবি ও ঢাবি বিশ্ব র‌্যাংকিং তালিকায় অবস্থান পেয়েছে যথাক্রমে ৬০১ থেকে ৮০০ ও  ৮০১ থেকে ১০০০ এর মধ্যে। টাইমস হায়ারের এই র‌্যাংকিংয়ে বাংলাদেশের অন্য কোনো বিশ্ববিদ্যালয় স্থান পায়নি।

আজ সোমবার (২০ সেপ্টেম্বর) বাকৃবি ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেলের (আইকিউএসি) অতিরিক্ত পরিচালক ড. মো. হারুন-অর-রশিদ বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, ২০১৬-২০ সালের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণাকর্ম, শিক্ষাকার্যক্রম, গবেষণাকর্মের সাইটেশন এবং আস্তর্জাতিক দৃষ্টিভঙ্গির মানদণ্ডের ওপর নির্ভর করে টাইমস হায়ার এডুকেশন তাদের ওয়েবসাইটে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর এ তালিকা প্রকাশ করে। এ বছর ফিজিকাল সাইন্স, লাইফ সাইন্স, ক্লিনিকাল অ্যান্ড হেলথ ও সাইকোলজি এ চারটি বিষয়ের ওপর ১০ হাজার বিশ্ববিদ্যালয় থেকে এ হাজার বিশ্ববিদ্যালযয়ের র‌্যাংকিং প্রকাশ করেছে। এ তালিকার শীর্ষে স্থান পেয়েছে আমেরিকার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, এ সাফল্যে আমরা উচ্ছ্বসিত। প্রতিষ্ঠালগ্ন থেকেই বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় আধুনিক কৃষি শিক্ষা ও গবেষণার মাধ্যমে যথোপযুক্ত প্রযুক্তি উদ্ভাবন ও কৃষকদের মাঝে তা সম্প্রসারণ করে কৃষি উৎপাদন বৃদ্ধিতে অগ্রগামী ভূমিকা পালন করে যাচ্ছে। ফলে দেশ আজ ক্রমবর্ধিষ্ণু জনসংখ্যার জন্য খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে অসামান্য সাফল্য লাভ করতে পেরেছে।

টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২২-এ বাকৃবির প্রথম স্থান লাভে বাকৃবির সব শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাইরা উচ্ছ্বসিত ও আনন্দিত।

উল্লেখ্য, গত ২ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটি বিভিন্ন ক্যাটেগরিতে ১০ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে থেকে ১৬৬২টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছিল। সেই তালিকা থেকে বিষয়ভিত্তিক সংস্করণে প্রায় ১০০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে।



সাতদিনের সেরা