kalerkantho

বুধবার । ৪ কার্তিক ১৪২৮। ২০ অক্টোবর ২০২১। ১২ রবিউল আউয়াল ১৪৪৩

চবিতে পিআইবির বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক   

১৯ সেপ্টেম্বর, ২০২১ ২২:০৬ | পড়া যাবে ২ মিনিটে



চবিতে পিআইবির বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাংবাদিকদের নিয়ে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) আয়োজিত তিন দিনব্যাপী সাংবাদিকতা বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির উদ্যোগে অনলাইনে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রশিক্ষণ নেন ৩৫জন ক্যাম্পাস সাংবাদিক।

রবিবার সন্ধ্যায় কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, বিশেষ অতিথি উপ-উপাচার্য (একাডমিক) অধ্যাপক বেনু কুমার দে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ। কর্মশালার সমন্বয়ক ছিলেন পিআইবির সহকারী প্রশিক্ষক বারেক কায়সার।

কর্মশালার প্রথমদিন প্রশিক্ষণ দেওয়া হয় সংবাদ ধারনা ও রিপোর্ট লিখার কলাকৌশ, দ্বিতীয় দিন ফিচার, সাক্ষাত্কার, ফ্যাক্ট চেক বিষয়ে ও তৃতীয় দিন অনুসন্ধানী প্রতিবেদনের ওপর। প্রশিক্ষক হিসেবে ছিলেন- কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক কাজী আনিস, দৈনিক আজকের পত্রিকার ফ্যাক্টচেক বিভাগের প্রধান সাহস মুস্তাফিজ ও নিউইয়র্ক টাইমসের জুলফিকার আলি মাণিক।

সমাপনী অনুষ্ঠানে পিআইবির মহাপরিচালক বলেন, আমরা এই বন্ধের সুযোগে সুন্দর একটি প্রশিক্ষণ সম্পন্ন করে ফেললাম। আমি যেসময় চট্টগ্রাম এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংবাদ করেছি তখন ক্যাম্পাসে অনেক বাধাবিপত্তির সম্মুখীন হয়েছি। অনেক সময় ক্যাম্পাসে আমাকে ঢুকতে দেওয়া হয়নি। রিপোর্টের জন্য মামলা খেতে হয়েছে। আজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনেক সুন্দর আর সতেজ অবস্থা বিরাজমান।

উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, আমি আশির দশকের ছাত্রী ছিলাম। তখন ক্যাম্পাসে অন্যরকম একটা দলের রাজত্ব ছিল। সে সময় সাংবাদিকদের অনেক কষ্ট আর ত্যাগের মাধ্যমে সাংবাদিকতা করতে হতো। ওই সময়ের সাংবাদিকরা পাইওনিয়ার হিসেবে ভূমিকা রাখায় আমাদের ছেলেরা আজ সাংবাদিকতা করতে পারছে। পিআইবি সাংবাদিকদের দক্ষতা উন্নয়নে যে কার্যক্রম হাতে নিয়েছে তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমন প্রশিক্ষণ সাংবাদিকদের আরও শাণিত করবে।

উপ-উপাচার্য (একাডমিক) অধ্যাপক বেনু কুমার দে বলেন, একজন সাংবাদিক জাতির দর্পণ। সমাজে একজন শিক্ষক থেকেও সাংবাদিকের দাম অনেক বেশি৷ তাই সাংবাদিকদের অবশ্যই বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করা বাঞ্চনিয়। একজন সাংবাদিক সমাজ বিনির্মাণে অনেক অবদান রাখেন। শুধু ভুল ধরে নয়, দিক নির্দেশনা দিয়েও সাংবাদিকদের সমাজকে এগিয়ে নিতে হবে।

সমাপনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন চবি সাংবাদিক সমিতির সভাপতি ইমরান হোসাইন ও সাধারণ সম্পাদক মুনাওয়ার রিয়াজ মুন্না।



সাতদিনের সেরা