kalerkantho

শনিবার । ৩১ আশ্বিন ১৪২৮। ১৬ অক্টোবর ২০২১। ৮ রবিউল আউয়াল ১৪৪৩

ধুনটে যমুনার ডান তীর রক্ষা প্রকল্পে ভাঙন

ধুনট (বগুড়া) প্রতিনিধি    

১৯ সেপ্টেম্বর, ২০২১ ১৫:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



ধুনটে যমুনার ডান তীর রক্ষা প্রকল্পে ভাঙন

বগুড়ার ধুনট উপজেলায় যমুনা নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্প এলাকায় ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। যমুনার পানি কমার সাথে প্রবল স্রোতে প্রকল্প এলাকায় আঘাত হানায় পুকুরিয়া গ্রামের সামনে এই ভাঙন শুরু হয়। অব্যাহত ভাঙনের ফলে রবিবার দুপুর পর্যন্ত প্রায় ৫০ মিটার অংশ নদীগর্ভে বিলীন হয়েছে। এতে করে নদীর তীরবর্তী এলাকার জনবসতি ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভাঙনের ঝুঁকিতে পড়েছে।

বগুড়া পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে যমুনা নদীর ভাঙনের ফলে এলাকার আবাদি জমি, জনবসতি ও বিভিন্ন স্থাপনা বিলীন হতে থাকে। এ কারণে পাউবোর অর্থায়নে ডান তীর সংরক্ষণ প্রকল্পের কাজের সিদ্ধান্ত নেওয়া হয়। এই প্রকল্পের আওতায় ২০১৬ সালে প্রায় ২২ কোটি ব্যয়ে পুকুরিয়া এলাকায় ৬০০ মিটার অংশ কাজ করা হয়।

নদীর তীর স্লোপ করে তার ওপর জিও চট বিছিয়ে সিসি ব্লক প্রতিস্থাপনের মাধ্যমে এই কাজ শেষ করা হয়। এতে ভাঙনের হাত থেকে রক্ষা হয় পুরো এলাকা। কিন্তু কয়েকদিন ধরে নদীর পানি কমতে শুরু করেছে। এতে পনির প্রবল স্রোত ঘূর্ণিবর্তের সৃষ্টি হয়ে যমুনার তীর আঘাত হানায় প্রকল্প এলাকায় ভাঙন শুরু হয়। এই ভাঙন ধেয়ে আসছে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ও জনবসতির দিকে।

উপজেলার ভান্ডারবাড়ি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আতিকুল করিম আপেল বলেন, যমুনার তীর রক্ষা প্রকল্প এলাকায় ভাঙন দেখা দিয়েছে। ভাঙন স্থান দ্রুত মেরামত না করলে পুরো প্রকল্প এলাকা নদীগর্ভে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে। এ বিষয়টি পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

বগুড়া পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মহবুবর রহমান বলেন, ভাঙনের স্থানে আপাতত মেরামতের কোনো পরিকল্পনা নেই। তবে নদীর পানি কমে গেলে তখন সংস্কারের ব্যবস্থা করা হবে।



সাতদিনের সেরা