kalerkantho

বুধবার । ৪ কার্তিক ১৪২৮। ২০ অক্টোবর ২০২১। ১২ রবিউল আউয়াল ১৪৪৩

সপ্তাহের ৭ দিনই ফেরা যাবে ভারত থেকে, লাগবে না এনওসি

বেনাপোল প্রতিনিধি   

১৭ সেপ্টেম্বর, ২০২১ ২০:৫৯ | পড়া যাবে ৩ মিনিটে



সপ্তাহের ৭ দিনই ফেরা যাবে ভারত থেকে, লাগবে না এনওসি

বাংলাদেশে ও তার পার্শ্ববর্তী দেশগুলোতে কভিড-১৯ পরিস্থিতি উন্নত হওয়ায় স্থলবন্দর দিয়ে পাসপোর্টযাত্রীদের চলাচল শিথিল করা হয়েছে। চলতি বছরের ২ এপ্রিল থেকে যে বিধিনিষেধ ছিল তা শিথিল করার জন্য আন্তঃমন্ত্রণালয় পরামর্শের পরিপেক্ষিতে ১৬ সেপ্টেম্বর থেকে তা কার্যকর হয়।

এখন থেকে সপ্তাহের সাত দিনই ভারত থেকে বাংলাদেশে ফিরতে পারবেন পাসপোর্টধারীযাত্রীরা। যাতায়াতের জন্য অনাপত্তিপত্রও (এনওসি) লাগবে না। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এসব জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, বিদেশি নাগরিকদের বাংলাদেশ ভ্রমণের অনুমতি দেয় এমন বিভাগুলো উন্মুক্ত করা হয়েছে। এসব তথ্য  ওয়েবসাইটে পাওয়া যাবে। মহামারি কভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বৃহত্তর সহযোগিতার প্রত্যাশায় রয়েছে।

চিকিৎসার জন্য ভারতে অবস্থানরত বাংলাদেশিদের মধ্যে যাদের ভিসার মেয়াদ ১৫ দিনের কম আছে, তারা বেনাপোল, আখাউড়া ও বুড়িমারী স্থলবন্দর দিয়ে দেশে ফিরতে পারবেন। সেজন্য তাদের দিল্লি, কলকাতা বা আগরতলায় বাংলাদেশ মিশন থেকে অনুমতি নিতে হত। এখন থেকে এটি আর নিতে হবে না।

১৬ সেপ্টেম্বর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ফলে স্থলবন্দর দিয়ে বাংলাদেশে যাতায়াতকারী যাত্রীদের আর বিদেশে বাংলাদেশ মিশন থেকে অনাপত্তি সনদ (এনওসি) নেওয়ার প্রয়োজন হবে না।

বর্তমানে চলাচলকারী ছয়টি স্থলবন্দর, বেনাপোল, আখাউড়া, সোনামসজিদ, হিলি, দর্শনা এবং বুড়িমারিতে সীমান্তে চলাচলের জন্য আগের মত চালু হবে। এ ছাড়া আরো পাঁচটি স্থলবন্দর/স্থল শুল্ক স্টেশন (শেওলা, তামাবিল, ভোমরা, বিরল এবং বাংলাবান্ধা) যাত্রীদের চলাচলের জন্য আগামী রবিবার (১৯ সেপ্টেম্বর) থেকে খোলা হবে।

এমন একটি আদেশ স্বরাস্ট্র মন্ত্রণালয় থেকে বেনাপোল ইমিগ্রেশনে এসেছে। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব।

তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি আদেশ আমাদের এখানে এসেছে। এতে বলা হয়েছে, এখন থেকে সপ্তাহে সাত দিনই ভারত থেকে ভারতীয় কিংবা বাংলাদেশি যাত্রী আসা-যাওয়া করতে পারবেন। এ সময় তাদেরকে অবশ্যই করোনা নেগেটিভের সনদ সঙ্গে আনতে হবে। এই আদেশ কার্যকর হওয়ায় আজ বিকাল ৫টা পর্যন্ত বাংলাদেশি যাত্রী দেশে প্রবেশ করেছেন। কোনো এনওসি লাগছে না।

শার্শা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইউছুফ আলী জানান, সপ্তাহে তিন দিনের পরিবর্তে এখন থেকে সাত দিনই যাত্রীরা দেশে ফিরতে পারবেন। তবে ৭২ ঘণ্টার করোনা নেগেটিভ সনদ বাধ্যতামূলক। এ সময় ভারতে নিযুক্ত বাংলাদেশি দূতাবাস থেকে কারও অনাপত্তিপত্র লাগবে না। যেসব যাত্রীর করোনার উপসর্গ বা পজিটিভ থাকবে, তাদেরকে অবশ্যই আইসোলেশনে থাকতে হবে।



সাতদিনের সেরা