kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

কক্সবাজারে পথকলি শিশুদের জন্য প্রশিক্ষণ কেন্দ্র চালুর উদ্যোগ

বিশেষ প্রতিনিধি, কক্সবাজার   

১৬ সেপ্টেম্বর, ২০২১ ১৯:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



কক্সবাজারে পথকলি শিশুদের জন্য প্রশিক্ষণ কেন্দ্র চালুর উদ্যোগ

কক্সবাজার জেলা প্রশাসনের উদ্যোগে জেলা শহরে সুবিধা বঞ্চিত শিশুদের একটি প্রশিক্ষণ কেন্দ্র চালুর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। শহরের চারটি সরকারি-বেসরকারি শিশু পূণর্বাসনে বর্তমানে কয়েকশ শিশু থাকা সত্বেও আরো প্রচুর সংখ্যক পথশিশু রয়ে গেছে সুবিধাবঞ্চিত অবস্থায়।

দেশের প্রধান পর্যটন শহর কক্সবাজারের এসব পথশিশুরা প্রশিক্ষণ ও পূণর্বাসনের অভাবে নানা অনৈতিক কাজে জড়িয়ে পড়ছে। এসব শিশুদের প্রশিক্ষণের মাধ্যমে দেশ ও সমাজের উন্নয়নের পাশাপাশি নিজেদের স্বনির্ভর করার তাগিদ অনুভব করছেন জেলা প্রশাসন সহ স্থানীয় সুশিল সমাজের প্রতিনিধিরা।

এরকম তাগিদ থেকেই আজ বৃহস্পতিবার কক্সবাজারের জেলা প্রশাসন কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্টিত হয়েছে সুবিধা বঞ্চিত শিশুদের পুনর্বাসন সহ প্রশিক্ষণের জন্য একটি কেন্দ্র স্থাপনের বিষয়ে আলোচনা সভা।

জেলা প্রশাসক মো. মামুনুর রশীদের সভাপতিত্বে অনুষ্টিত সভায় পথশিশুদের প্রশিক্ষণ দিয়ে নিজেদের সনির্ভর করার বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক শ্রাবস্তী রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আমিন আল পারভেজ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আবু সুফিয়ান, বীর মুক্তিযোদ্ধা নুরুল আবছার, কক্সবাজার প্রেস ক্লাব সভাপতি আবু তাহের ও জ্যেষ্ঠ সাংবাদিক তোফায়েল আহমদ সহ অন্যান্যরা বক্তৃতা করেন।

সভায় জেলা প্রশাসক জানান, দেশের প্রধান পর্যটন শহরকে পরিচ্ছন্ন, পর্যটন বান্ধব পরিবেশসহ অপরাধমুক্ত করার জন্য ছিন্নমূল মানুষের বিচরণ রাখা যাবে না। তাই একটি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে পথকলি শিশুদের লেখাপড়া সহ হাতে-কলমে প্রশিক্ষণ দিয়ে সমাজের মূলধারায় এসব শিশুদেও ফিরিয়ে আনার উপর তিনি গুরুত্বারোপ করেন।



সাতদিনের সেরা