kalerkantho

মঙ্গলবার । ১০ কার্তিক ১৪২৮। ২৬ অক্টোবর ২০২১। ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

নৌযাত্রা-মানববন্ধন করে 'নদী ভাঙলে জমি খাস' আইন বাতিলের দাবি

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি   

১০ সেপ্টেম্বর, ২০২১ ১৭:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



নৌযাত্রা-মানববন্ধন করে 'নদী ভাঙলে জমি খাস' আইন বাতিলের দাবি

‘নদী ভাঙলে জমি খাস’ এ আইন বাতিলের দাবিতে জামালপুরের সরিষাবাড়ীতে মানববন্ধন, লিফলেট বিতরণ ও তিন দিনের নৌযাত্রা শুরু করেছে নদীভাঙা চরের মানুষ।

আজ শুক্রবার দুপুরে উপজেলার ঝালুপড়া ব্রিজপাড় এলাকায় বাংলাদেশ কৃষক সমিতি ও ‘নদী ভাঙলে জমি খাস’ আইন বাতিল সংগ্রাম কমিটির উদ্যোগে এ কর্মসূচি পালন করে। সরিষাবাড়ী ও সিরাজগঞ্জ কাজিপুর উপজেলার আবাদি জমি, ভিটা বাড়িসহ সর্বস্ব নদীরগর্ভে বিলীন হওয়া চরাঞ্চলের মানুষ এতে অংশ গ্রহণ নেয়।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘নদী ভাঙবে আমার জমি আমার থাকবে, জমি কেন খাস হবে’ জমি নদীর গর্ভে বিলীন হলে সে জমির মালিকা থাকে না। যার ফলে নদীর গর্ভে বিলীন হওয়া জমির খাজনা-খারিজ ও ক্রয় বিক্রয় বন্ধ হয়ে যায়। জমি আমার, আমরা ভূমি উন্নয়ন কর দেই, সরকারের উচিৎ আমাদের ভূমি রক্ষা করা। অথচ সরকারের নদী আমার জমি ভেঙে নেয়, শাস্তি সরকারের হওয়া উচিৎ, শাস্তি হয় আমার কৃষকের। কৃষকে জমির ভরতুকি দেওয়া দরকার কিন্তু কৃষকের জমি খাস হয়ে যায়, এ আইন কেমন আইন। তাই পি,ও-১৩৫/৭২ আইন বাতিল করে ১৯৫০ সালের প্রজাস্বত্ব আইনের ৮৬ ধারা চালু ও বাস্তবায়নের দাবি জানান বক্তারা।

এতে বক্তব্য রাখেন, কবি আলতাফ হোসেন মাস্টার, বাংলাদেশ ক্ষেতমজুর সমিতির নেতা আলী আক্কাস, গাজী আব্দুর রহমান, রফিকুল ইসলাম আমিন, জাহিদ হোসেনসহ আরো অনেকেই। 



সাতদিনের সেরা