kalerkantho

রবিবার । ৪ আশ্বিন ১৪২৮। ১৯ সেপ্টেম্বর ২০২১। ১১ সফর ১৪৪৩

শাজাহানপুরে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত (ভিডিও)

জিয়াউর রহমান, শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি   

৮ সেপ্টেম্বর, ২০২১ ১৯:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



শাজাহানপুরে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত (ভিডিও)

বগুড়ার শাজাহানপুরে দিনব্যাপী ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা শুরু হয়েছে। গ্রাম-বাংলার ঐতিহ্য এই নৌকা বাইচকে কেন্দ্র করে নদীর দুধারে শাজাহানপুর উপজেলাসহ আশপাশের উপজেলার লক্ষাধিক মানুষের মিলনমেলায় পরিণত হয়েছে। আশপাশের গ্রামে বাড়িতে বাড়িতে নাইওরিদের সমাগমে আনন্দ উৎসব শুরু হয়েছে। বাঙালি সংস্কৃতির প্রাচীনতম এই উৎসব উপভোগ করতে শিশু-কিশোর, নারী-পুরুষ নির্বিশেষে সকলেই আনন্দে মেতেছেন।

উপজেলার খোট্টাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল্লাহ আল ফারুক ও স্থানীয় আওয়ামী লীগ নেতাদের উদ্যোগে ইউনিয়নের জালশুকা খাউড়াদহ খালে এই নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়। আজ বুধবার সকাল ১০টা থেকে শুরু হয়েছে এই প্রতিযোগিতা। চলবে সন্ধ্যা পর্যন্ত। প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে শাজাহানপুর উপজেলাসহ পার্শ্ববর্তি গাবতলী, ধুনট ও শেরপুর উপজেলার মোট ১৬টি নৌকা।

উৎসবমুখর এই প্রতিযোগিতা শেষে প্রধান অতিথি হিসেবে বগুড়া জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান এ কে এম আছাদুর রহমান দুলু বিজয়ী দলের হাতে পুরস্কার তুলে দিবেন বলে জানিয়েছে আয়োজক কমিটি।

নৌকা বাইচকে কেন্দ্র করে প্রতি বছর শাজাহানপুর, গাবতলী, ধুনট, শেরপুর ও বগুড়া শহরের হাজার হাজার সংস্কৃতি প্রেমী মানুষের ভিড় জমে খাউড়া খালের দুপাড়ে। খালের পাড়ে বসে হরেক রকমের মিষ্টির পসরা। শিশুদের খেলনা থেকে শুরু করে মাছ, মাংস ইত্যাদিও বেচা-কেনা হয়ে থাকে। নাইওরিতে কানায় কানায় ভরে উঠে স্থানীয়দের প্রতিটি বাড়ি। 

নৌকা বাইচের আয়োজক খোট্টাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য আব্দুল্লাহ্ আল ফারুক জানান, স্থানীয় জনসাধারণ ও আওয়ামী লীগ নেতাকর্মীর সম্মিলিত উদ্যোগে বিগত ৩ বছর যাবৎ খাউড়া দহে নৌকা বাইচ অনুষ্ঠিত হচ্ছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এবারও নৌকা বাইচের আয়োজন করা হয়েছে।



সাতদিনের সেরা